সামনে আরও কঠিন ও তিক্ত দিন আসছে- জো বাইডেন।

প্রকাশিত: ৮:২৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৩

সামনে আরও কঠিন ও তিক্ত দিন আসছে- জো বাইডেন।
booked.net

আন্তর্জাতিক ডেস্কঃ- ইউক্রেনে কয়েক ঘণ্টা কাটিয়ে পোল্যান্ড গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওয়ারশ পৌঁছে পোল্যান্ডের প্রেসিডেন্ট ডুডার সঙ্গে বৈঠক করলেন বাইডেন। সেখানেও তার মুখে ছিল শুধু ইউক্রেনের কথা।

তিনি বলেন, ”প্রায় এক বছর আগে আমি এখানে এসেছিলাম। এক বছর আগে মানুষের প্রশ্ন ছিল, কিয়েভের পতন নিয়ে। কিন্তু আমি কিয়েভ ঘুরে আসছি। আমি আপনাদের জানাচ্ছি, কিয়েভ শক্ত হয়ে নিজের জায়গায় দাঁড়িয়ে আছে। কিয়েভ গর্বিতভাবে দাঁড়িয়ে আছে। সবচেয়ে বড় কথা কিয়েভ স্বাধীনভাবে দাঁড়িয়ে আছে।”

বাইডেন বলেন, ”সামনে আরও কঠিন ও তিক্ত দিন আসছে। আমেরিকা ও ইউরোপ আগামী দিনেও একইরকমভাবে ইউক্রেনের পাশে থাকবে।”

বাইডেন জানিয়েছেন, ”এক বছর আগে প্রশ্নটা ছিল, আমরা কীভাবে প্রতিক্রিয়া জানাব? আমরা কি আরও শক্তিশালী হব নাকি দুর্বল? আমরা কি ঐক্যবদ্ধ থাকতে পারব নাকি ঐক্য থাকবে না ? মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, এক বছর পর সবাই জবাব পেয়ে গেছেন।”

বাইডেন আরও বলেন, ”স্বৈরচারীরা একটাই শব্দ জানে– তা হলো না, না এবং না। তুমি আমাদের দেশ নিতে পারবে না, তুমি আমাদের স্বাধীনতা নিতে পারবে না, তুমি আমাদের ভবিষৎ নিতে পারবে না। ”

রাশিয়র প্রেসিডেন্ট পুতিনকে বাইডেন বলেছেন, ”পশ্চিমা দেশগুলো রাশিয়া আক্রমণের পরিকল্পনা করছে না। কারণ, রাশিয়ার সাধারণ মানুষ ইউক্রেনের উপর আক্রমণের বিরোধী। তারা শন্তি চায়। তারা কেন আমাদের শত্রু হবে?”

ডুডা জানিয়েছেন, বাইডেনের এই সফর ছিল অত্যাশ্চর্য। তিনি যেভাবে ইউক্রেন ও পোল্যান্ডে এসেছেন তা অভাবনীয়।

ছবিঃ- জো বাইডেন।

Ad