আজ গণমানুষের ‘কবি দিলওয়ার’ এর প্রয়াণ দিবস।

প্রকাশিত: ৮:০৯ পূর্বাহ্ণ, অক্টোবর ১০, ২০২১

আজ গণমানুষের ‘কবি দিলওয়ার’ এর প্রয়াণ দিবস।
booked.net

 

স্টাফ রিপোর্টঃ- গণমানুষের মনের কথা যার লেখায় স্বত:স্ফূর্তভাবে ফুটে উঠে সেই ‘কবি দিলওয়ার’ এর প্রয়াণ দিবস আজ। ১৯৩৭ সালের পহেলা জানুয়ারী সিলেট জেলার দক্ষিণ সুরমার ভার্থখলাস্থ পৈতৃক নিবাস ‘খান মঞ্জিল’-এ জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পিতার নাম মৌলভী মোহাম্মদ হাসান খান এবং মাতার নাম মোছাম্মৎ রহিমুন্নেসা। ১৯৫২ সালে সিলেটের উত্তরসুরমার রাজা জিসি হাইস্কুল থেকে প্রবেশিকা পাস করে এম সি কলেজ থেকে ১৯৫৪ সালে ইন্টারমিডিয়েট পাস করেন দিলওয়ার।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো- ‘ঐকতান, ‘পূবাল হাওয়া’, ‘উদ্ভিন্ন উল্লাস’, ‘বাংলা তোমার আমার’, ‘রক্তে আমার অনাদি অস্থি’, ‘বাংলাদেশ জন্ম না নিলে’, ‘স্বনিষ্ঠ সনেট’, ‘নির্বাচিত কবিতা’, ‘দিলওয়ারের একুশের কবিতা’, ‘দিলওয়ারের স্বাধীনতার কবিতা’, ‘সপৃথিবী রইব সজীব’ ও ‘দুই মেরু, দুই ডানা’,’অনতীত পঙক্তিমালা’। ছড়াগ্রন্থ : ‘দিল‌ওয়ারের শতছড়া’,’ছড়ায় অ আ ক খ’। এছাড়া প্রবন্ধ, গান, ও ভ্রমণকাহিনীও লিখেছেন তিনি।

গণমানুষের কবি দিলওয়ার ১৯৮০ সালে কাব্য চর্চায় বাংলা একাডেমী পুরস্কার লাভ করেন। ২০০৮ সালে সাহিত্যে অবদানের জন্য তাঁকে একুশে পদক প্রদান করা হয়। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। ১০ অক্টোবর ২০১৩ সালে সিলেট নগরের ভার্থখলায় নিজ বাসভবনে তার মৃত্যু হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

Ad