১৫ জানুয়ারি থেকে যেসব কম্পিউটারে গুগল ক্রোম কাজ করবে না।

প্রকাশিত: ৬:৫৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ৫, ২০২৩

১৫ জানুয়ারি থেকে যেসব কম্পিউটারে গুগল ক্রোম কাজ করবে না।
booked.net

প্রযুক্তি ডেস্কঃ- ২০২৩ শুরু হতেই Chrome ব্যবহার কারীদের জন্য জরুরি আপডেট নিয়ে হাজির হল টেক জায়ান্ট গুগল। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২৩ সালের ১৫ জানুয়ারি থেকে Windows ৭ এবং Windows ৮/৮.১ সাপোর্টেড ল্যাপটপগুলিতে আর Google Chrome কাজ করবে না।

সংস্থাটি তাদের সাপোর্ট পেজে ঘোষণা করেছে যে, এই সব Windows অপারেটিং সিস্টেমের ল্যাপটপগুলিতে শেষ ভার্সন হিসেবে Chrome ১০৯ সাপোর্ট করবে।
গুগল বলছে, চলতি মাস থেকেই Windows ৭ এবং Windows ৮/৮.১ ল্যাপটপগুলিতে ক্রোম সাপোর্ট বন্ধ হয়ে যাচ্ছে, পাশাপাশি যে সব ব্যবহারকারীদের কাছে এখনও এই তিন অপারেটিং সিস্টেমের ল্যাপটপগুলি রয়েছে, তাদের নতুন ল্যাপটপ কিনতে হবে। আর এখন নতুন ল্যাপটপ কেনা মানেই তারা Windows ১০ বা ১১ অপারেটিং সিস্টেম পেয়ে যাবেন।

গুগল আরো বলছে, “Windows ৭ এবং Windows ৮/৮.১ সাপোর্ট করবে এমন গুগল ক্রোমের ফাইনাল ভার্সনটি হল Google Chrome ১০৯। লেটেস্ট ক্রোম ভার্সন অর্থাৎ Google Chrome ১১০-এর জন্য প্রয়োজন হবে Windows ১০ বা ১১ অপারেটিং সিস্টেমের ল্যাপটপ। এই OS আপডেটের প্রক্রিয়াটি শুরু হবে ২০২৩ সালের ৭ ফেব্রুয়ারি। নতুন ক্রোম রিলিজ় পেতে গেলে আপনাকে নিশ্চিত করতে হবে যেন আপনার ডিভাইস Windows ১০ বা পরবর্তী ভার্সনটি সাপোর্ট করে।”

তবে Windows ৭ এবং Windows ৮/৮.১ অপারেটিং সিস্টেমের কম্পিউটার/ল্যাপটপ ব্যবহারকারীরা এখনও তাঁদের ডিভাইসে Google Chrome ব্যবহার করতে পারবেন। তবে, তাঁরা নতুন করে আর কোনও আপডেট পাবেন না। তাই, ক্রোম আপডেট এবং সর্বোপরি সিকিওরিটি আপডেট পেতে সেই সব ব্যবহারকারীদের নতুন ডিভাইস কিনে নেওয়ার পরামর্শ দিচ্ছে গুগল।

এই পদক্ষেপের মধ্যে দিয়ে গুগল তার ব্যবহারকারীদের লেটেস্ট সিকিওরিটি আপডেট দিতে চলেছে। ইউজারদের কম্পিউটার যাতে ট্রোজ়ান, ভাইরাস, সাইবার অ্যাটাক, স্পাইওয়্যার, অ্যাডওয়্যার-সহ নানাবিধ ক্ষতিকারক দিক থেকে সুরক্ষিত থাকতে পারে, সেই জন্যই ১৫ জানুয়ারির আগেই এই মোক্ষম কাজটি করে নিতে বলছে টেক জায়ান্ট গুগল।

নতুন Chrome ১১০ ভার্সনটি তার ব্যবহারকারীদের ব্যক্তিগত কম্পিউটারকে বিভিন্ন ক্ষতিকারক সাইট থেকে সুরক্ষিত রাখবে, যাতে হ্যাকাররা গ্রাহকের স্পর্শকাতর তথ্য হাতিয়ে না নিতে পারে এবং ইউজারের কম্পিউটার যেন ইনফেক্টেড না হয়।

Ad