হঠাৎ করেই ভয়াবহ আকার ধারণ করেছে ডায়রিয়া।সচেতনতার পরামর্শ বিশেষজ্ঞদের।

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২২

হঠাৎ করেই ভয়াবহ আকার ধারণ করেছে ডায়রিয়া।সচেতনতার পরামর্শ বিশেষজ্ঞদের।
booked.net

স্টাফ রিপোর্টঃ- বাংলাদেশে হঠাৎ করেই ভয়াবহ আকারে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। এক মাস আগেও যেখানে আইসিডিডি আরবিতে (ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ) প্রতিদিন ৪৫০ থেকে ৫০০ রোগী ভর্তি হতো, এখন প্রতিদিন সেখানে ভর্তি হচ্ছে ১ হাজার ৩০০ জনেরও বেশি। অর্থাৎ দ্রুত গতিতে দুই থেকে আড়াই গুণ রোগী বেড়েছে।

পরিস্থিতি এতটাই ভয়াবহ যে, হাসপাতালের বিছানায় রোগীদের এখন ঠাঁই দেওয়া যাচ্ছে না। আইসিডিডি আরবিতে দুটি তাঁবু টানিয়ে রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। তাতেও স্থান সংকুলান না হওয়ায় আরেকটি তাঁবুর ব্যবস্থা করা হয়। চিকিৎসকরা বলছেন, এভাবে রোগী আসতে থাকলে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হয়ে পড়বে।

আইসিডিডিআরবি হাসপাতাল শাখার প্রধান ডা. বাহারুল আলম গণমাধ্যমে বলেন, ‘দুই মৌসুমে বাংলাদেশে ডায়রিয়ার প্রকোপ বাড়ে। একটা গরমের শুরুতে, আরেকটা শীতের শুরুতে। এখন গরমের মৌসুম শুরু হচ্ছে ফলে ডায়রিয়ার রোগী কিছুটা বাড়বে এটাই স্বাভাবিক। কিন্তু গত কয়েক দিনে এই বৃদ্ধির হারটা অস্বাভাবিক রকম বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, এমন পরিস্থিতিতে চিন্তিত না হয়ে স্বাস্থ্য সম্মত খাবারের পাশাপাশি আরও বেশি সচেতন হওয়া এই মুহূর্তে সময়ের দাবী।

Ad