বিশ্বের দ্রুততম এআই সুপার কম্পিউটার তৈরি করছে মেটা।

প্রকাশিত: ২:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২২

বিশ্বের দ্রুততম এআই সুপার কম্পিউটার তৈরি করছে মেটা।
booked.net

নিউজ ডেস্কঃ ‘বিশ্বের সবচেয়ে দ্রুততম এআই সুপার কম্পিউটার’ তৈরি করছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেশনের গবেষকরা।

গত সোমবার (২৪ জানুয়ারি) একটি পোস্টের মাধ্যমে এমনটাই জানালেন ফেসবুক তথা মেটার প্রধান মার্ক জুকারবার্গ। চলতি বছরেরই মাঝামাঝি সময়ে এটি পুরোপুরি তৈরি হয়ে যাবে বলে জানান তিনি।

জুকারবার্গ জানিয়েছেন, ‘আমদের মতে এটি বিশ্বের দ্রুততম কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক সুপার কম্পিউটার হতে চলেছে। এআই রিসার্চ সুপারক্লাস্টার বা সংক্ষেপে আরএসসি নাম দেওয়া হয়েছে’।

এআই রিসার্চ সুপারক্লাস্টার (আরএসসি) আগামী দিনে ট্রিলিয়ন প্যারামিটার-সহ নিউরাল নেটওয়ার্কের সঙ্গে কাজ করবে। নিউরাল নেটওয়ার্ক মডেলের প্যারামিটারের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। উদাহরণস্বরূপ, ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসর জিপিটি-৩-এ ১৭৫ বিলিয়ন প্যারামিটার রয়েছে। এই ধরনের অত্যাধুনিক এআই সময়ের সঙ্গে বাড়বে বলে মনে করা হচ্ছে।

আরএসসি মেটাকে নতুন নিউরাল নেটওয়ার্ক তৈরি করতে সাহায্য করবে। এর মাধ্যমে এক বৃহৎ গোষ্ঠীর ব্যবহারকারীদের জন্য রিয়েল-টাইম ভয়েস অনুবাদ করা যাবে। মেটাভার্সে যেখানে এআই-চালিত অ্যাপ্লিকেশন এবং অন্যান্য পরিষেবার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সোশ্যাল মিডিয়ার ব্যবসা এখন ইতিহাস। ভবিষ্যতে জুকারবার্গের লক্ষ্য মেটাভার্স। ‘মেটা’ শব্দের ইংরাজি অনুবাদ করলে Beyond বলা যেতে পারে। অর্থাত্ আমাদের এই জগতের বাইরে একটি দ্বিতীয় বিশ্ব তৈরি করাই মেটার লক্ষ্য। সেই ভার্চুয়াল জগতের মাধ্যমেই আগামিদিনে বিনোদন থেকে কাজ, সবই হবে, ধারণা বিশেষজ্ঞদের। আর সেই বাজার আগে থেকেই ধরতে চায় মেটা। ঠিক সেই কারণেই গত বছর মূল সংস্থার নাম ফেসবুক থেকে বদলে ‘মেটা’ রাখেন মার্ক জুকারবার্গ।

Ad