পৃথিমপাশায় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত।

প্রকাশিত: ২:১৯ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২১

পৃথিমপাশায় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত।
booked.net

আব্দুল কুদ্দুসঃ- কুলাউড়া উপজেলার  পৃথিমপাশায় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়েছে। এবছর দিবসটির প্রতিপাদ্য বিষয় হলো ‘একটি অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য’। দিবসটি উপলক্ষে রবিবার (১০ অক্টোবর) দুপুর ১২টায় উপজেলার পৃথিমপাশা ইউনিয়ন কার্যালয়ে উন্নয়ন সংস্থা প্রচেষ্টার উদ্যোগে আলোচনা সভা ও মানসিক রোগীদের চিকিৎসা
সেবার আয়োজন করা হয়।

পৃথিমপাশা ইউপি’র চেয়ারম্যান নবাব আলী বাকর খানের সভাপতিত্বে ও প্রচেষ্টা’র প্রোগ্রাম ডিরেক্টর মো. সুরুজ আলীর পরিচালনায় এ সময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন- সিলেট ওসমানী মেডিকেল হাসপাতালের মানসিক রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. সাঈদ এনাম, প্রচেষ্টার নির্বাহী পরিচালক আলী নকি খান ও ইউপি সদস্য মাসুদ রানা আব্বাস, প্রমুখ।

বক্তারা বলেন- মানসিক স্বাস্থ্যজনিত সমস্যা বৈশ্বিক চাপের অন্যতম প্রধান কারণ। বিভিন্ন ধরণের মানসিক সমস্যা বিশ্বব্যাপী বেড়েই চলেছে। পৃথিবীর প্রায় ২৬৪ মিলিয়ন মানুষ বিষন্নতায় আক্রান্ত যেখানে নারীরা পুরুষদের তুলনায় বেশি আক্রান্ত হবার ঝুঁকিতে রয়েছে। ধারণা করা হচ্ছে ২০৩০ সালের ভেতর বিষন্নতা হবে অন্যতম প্রধান বৈশ্বিক চাপ। নিম্ন মধ্যবিত্ত আয়ের দেশগুলোতে এই আশঙ্কা আরো বেশি।

বিভিন্ন জরিপের কথা উল্লেখ করে বক্তারা আরও  বলেন- দেশে ৮৪ দশমিক ৬ শতাংশ শিক্ষার্থী বিষন্নতা সহ নানা মানসিক সমস্যায় ভুগছেন। এদের মধ্যে সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীই বেশি। করোনার এই দেড় বছরে গ্রামে থাকা শিক্ষার্থীদের ৮৬ দশমিক ২ ভাগ মানসিক সমস্যায় ভুগছেন। মানসিক সমস্যায় ভোগা নারী শিক্ষার্থীর হার পুরুষের চেয়ে ৭ শতাংশ বেশি। অঞ্চল ভিত্তিতে সবচেয়ে বেশি মানসিক সমস্যায় সিলেটের শিক্ষার্থীরা। এসব শিক্ষার্থীর একটি বড় অংশ নিয়মমতো ঘুমাতে যাননি। তারা মুঠোফোন, ল্যাপটপ ও কম্পিউটারের সামনে বেশি সময় কাটান। যারা পর্দার সামনে বেশি থাকেন, তাদেরই বিষন্নতায় ভোগার হার বেশি। যারা দিনে সাত ঘণ্টার বেশি সময় পর্দার সামনে কাটিয়েছে তাদের অধিকাংশই বিষন্নতায় ভুগছে। করোনাকালে অনলাইনে ক্লাস নিয়ে অসন্তুষ্ট বেশির ভাগ শিক্ষার্থী। বক্তারা মানসিক রোগীর প্রতি ভালো আচরণ করা, তাদেরকে মানসিক ডাক্তার দেখানো ও নিয়মিত ঔষধ খাওয়ানোর উপর গুরুত্বারোপ করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Ad