গুগলকে জরিমানা করলো রাশিয়া।

প্রকাশিত: ৩:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২১

গুগলকে জরিমানা করলো রাশিয়া।
booked.net

প্রযুক্তি ডেস্কঃ-রাশিয়ায় অবৈধ বলে বিবেচিত কনটেন্ট মুছতে বারবার ব্যর্থতার জন্য মস্কোর একটি আদালত গুগলকে ৭ দশমিক ২ বিলিয়ন রুবল বা ৯৮ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করেছে। তবে আদালতের প্রেস সার্ভিসের ঘোষণায় ঐ আপত্তিকর কনটেন্ট সম্পর্কে বিশদ কিছু উল্লেখ করা হয়নি।

রাশিয়ায় এই প্রথম কোনো প্রযুক্তি জায়ান্টকে তাদের বার্ষিক টার্নওভারের ভিত্তিতে জরিমানা করা হয়েছে। এ বিষয়ে গুগল কর্তৃপক্ষ বার্তা সংস্থা এএফপিকে বলেছে, তারা পরবর্তী পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়ার আগে আদালতের রায়টি বিবেচনা করবে। রাশিয়ান কর্তৃপক্ষ চলতি বছর প্রযুক্তি সংস্থাগুলোর ওপর চাপ বাড়িয়েছে। তারা কোম্পানিগুলোর ওপর কনটেন্ট সঠিকভাবে নিয়ন্ত্রণ না করা এবং দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ এনেছে।

এদিকে গুগলকে জরিমানা করার পরপরই একই ইস্যুতে, অর্থাৎ নিষিদ্ধ কনটেন্ট সরাতে ব্যর্থতার কারণে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটাকে প্রায় ২৭ মিলিয়ন ডলার জরিমানা করেছে রাশিয়ার আদালত। এছাড়া এই সপ্তাহের শুরুতে একই ধরনের অভিযোগের জন্য টুইটার জরিমানার ৩ মিলিয়ন রুবল রাশিয়ান কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে।

Ad