৫৯’বছরে পা রাখলেন জেমস।

প্রকাশিত: ৮:১২ পূর্বাহ্ণ, অক্টোবর ২, ২০২৩

৫৯’বছরে পা রাখলেন জেমস।
booked.net

নিজস্ব প্রতিবেদকঃ- নগরবাউল জেমসের আজ জন্মদিন। নওগাঁয় ১৯৬৪ সালের ২ অক্টোবর জন্মগ্রহণ করেন তিনি। আর এরই ধারাবাহিকতায় সংগীতের এই কালপুরুষ পা রাখলেন ৫৯ বছরে।

পুরো নাম ফারুক মাহফুজ আনাম জেমস। তার বেড়ে ওঠা চট্টগ্রামে। ভক্তদের কাছে গুরু হিসেবে পরিচিত জেমসের বাবা ছিলেন একজন সরকারি কর্মচারী, যিনি পরবর্তীতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। পরিবারের অমতেই সংগীতচর্চা শুরু করেন জেমস। বাবার সঙ্গে গান নিয়ে অভিমান করে বাড়ি ছেড়ে চলে আসেন।

 

সংগীতের নেশায় ঘর ছেড়ে পালিয়ে যান জেমস। একপর্যায়ে চট্টগ্রামের আজিজ বোর্ডিং নামক একটি বোর্ডিং-এ তিনি থাকতে শুরু করেন। আর সেখান থেকেই তার সংগীতের ক্যারিয়ারের যাত্রা শুরু হয়।

১৯৮০ সালে প্রতিষ্ঠা করেন ‘ফিলিংস’ নামক একটি ব্যান্ড। জেমস নিজেই ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও ভোকালিস্ট ছিলেন। ১৯৮৭ সালে তার প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’ প্রকাশ পায়। যদিও অ্যালবামটি সে সময়ের শ্রোতাদের গান শোনার রুচির সঙ্গে একটু ভিন্ন মেজাজের হওয়ায় জনপ্রিয়তা পায়নি। পরে ১৯৮৮ সালে ‘অনন্যা’ নামের অ্যালবাম রিলিজ করে সুপার হিট হয়ে যান জেমস। এরপর ১৯৯০ সালে ‘জেল থেকে বলছি’, ১৯৯৬ ‘নগর বাউল’, ১৯৯৮ সালে ‘লেইস ফিতা লেইস’, ১৯৯৯ সালে ‘কালেকশন অফ ফিলিংস’ অ্যালবামগুলো ফিলিংস ব্যান্ড থেকে বের হয়।

এ ছাড়াও জেমসের অন্যান্য অ্যালবামগুলো হলো- নগর বাউল থেকে ‘দুষ্টু ছেলের দল’, ‘বিজলি’। একক অ্যালবাম ‘অনন্যা’, ‘পালাবি কোথায়’, ‘দুঃখিনী দুঃখ করোনা’, ‘ঠিক আছে বন্ধু’, ‘আমি তোমাদেরই লোক’, ‘জনতা এক্সপ্রেস’, ‘তুফান’, ‘কাল যমুনা’।

জেমস বলিউড ও ঢালিউড এর বেশ কয়েকটি চলচ্চিত্রে প্লেব্যাক করে সফল হয়েছেন। তার বেশ কিছু গান চলচ্চিত্রে সুপারহিট হয়েছে । ‘দেশা দ্য লিডার’, ‘সত্তা’ ছবির জন্য গান করে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন তিনি।

ছবি- নগরবাউল জেমস।

Ad