২৪ মার্চ থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান।

প্রকাশিত: ৮:০৫ পূর্বাহ্ণ, মার্চ ১০, ২০২৩

২৪ মার্চ থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান।
booked.net

অনলাইন ডেস্কঃ- দক্ষিণ এশিয়া তথা উপমহাদেশের তিন দেশ-বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে রমজান মাস শুরু হবে ২৪ মার্চ শুক্রবার থেকে। সেই হিসাবে এসব দেশে ঈদুল ফিতর হবে ২২ এপ্রিল শনিবার।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম অ্যারাবিয়ান বিজনেস ডটকম জানিয়েছে, আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র (আইএসি) নিশ্চিত করেছে যে, আগামী ২২ মার্চ বুধবার রমজানের নতুন চাঁদ দেখা যাবে। সেই হিসাবে ২৩ মার্চ বৃহস্পতিবার থেকে কিছু আরব দেশে পবিত্র রমজান মাস গণনা শুরু হবে।

জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, আরব অঞ্চলে আগামী ২৩ মার্চ বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে বলে আশা করা হচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশে রোজা শুরু হবে পর দিন অর্থাৎ ২৪ মার্চ থেকে।

সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি আরও পূর্বাভাস দিয়েছে যে, চলতি ২০২৩ সালের রমজান মাস শুরু হবে ২৩ মার্চ থেকে এবং ঈদুল ফিতর উদযাপিত হবে ২১ এপ্রিল শুক্রবার।

অ্যামিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান বলেছেন, ‘এই বছরের রমজান শুরু হবে ২৩ মার্চ বৃহস্পতিবার এবং রমজান মাস হবে ২৯ দিন। সেই হিসাবে ২১ এপ্রিল শুক্রবার উদযাপিত হবে ঈদুল ফিতর।’

Ad