১৮ অক্টোবর কানাডার ক্যালগেরিতে সিটি করপোরেশন নির্বাচন। 

প্রকাশিত: ৭:২৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২১

১৮ অক্টোবর কানাডার ক্যালগেরিতে সিটি করপোরেশন নির্বাচন। 
booked.net

নিউজ ডেস্কঃ ১৮ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে কানাডার ক্যালগেরিতে সিটি করপোরেশন নির্বাচন। এ নির্বাচনে বিভিন্ন ভাষাভাষীর ২৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত মিজানুর রহমান মেয়র প্রার্থী হিসেবে নির্বাচনী লড়াইয়ে রয়েছেন।

ক্যালগেরির সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীরা করোনায় অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচি, স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন, কর্মসংস্থান, পরিবেশ ও জলবায়ু নিয়ে নানা ধরনের প্রতিশ্রুতি দিয়ে ক্যালগেরি শহর চষে বেড়াচ্ছেন। লিফলেট, পোস্টার আর সাইনবোর্ডে সয়লাব এখন পুরো ক্যালগেরি শহর।

বাংলাদেশি কমিউনিটিতে আলোচনা সভায় মিজানুর রহমান অন্যদিকে কানাডার বাংলাদেশি কমিউনিটি থেকে এবার মিজানুর রহমান একাই সিটি করপোরেশনের মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন।

২০১৫ সালে মিজানুর রহমান ক্যালগারি পশ্চিমের এনডিপি রাজনৈতিক দলের প্রথম রানারআপ প্রার্থী ছিলেন। তিনি ইউনাইটেড কনজারভেটিভ পার্টির নির্বাচনী এলাকার পরিচালনা পর্ষদের একজন কার্যকরী সদস্য। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক।

মিজানুর রহমান তাঁর  রাজনৈতিক জ্ঞান এবং অভিজ্ঞতা কাজে লাগিয়ে ক্যালগেরিবাসী তথা প্রবাসীদের সেবায় এগিয়ে আসতে চান। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ক্যালগেরি শহরের বিভিন্ন সমস্যা সম্পর্কে আমি অবগত। শুধু বাংলাদেশি কমিউনিটি নয় অন্যান্য সংখ্যালঘিষ্ঠ নৃজাতি কমিউনিটিগুলোর একই অবস্থা।

তিনি আরও বলেন, আমি আসন্ন ক্যালগেরি সিটি করপোরেশন নির্বাচনে জয়ী হলে এই সমস্যাগুলো পরির্বতনের জন্য আমাদের কমিউনিটি নেতাদের কানাডিয়ান জীবনযাত্রা ও ভাষা শিক্ষাকে উৎসাহিত করব। এছাড়াও আমার নির্বাচনী এজেন্ডায় মহান ভাষা আন্দোলনের প্রতি সম্মান প্রদর্শনপূর্বক একটি শহিদ মিনার স্থাপন করার অঙ্গীকার করেছি। যেখানে আন্তর্জাতিক মাতৃভাষাকে সম্মান করতে কানাডিয়ানরাও এগিয়ে আসবেন। এই শহিদ মিনার আমাদের চেতনাকে সমৃদ্ধ করবে।

উল্লেখ্য, কানাডার  নির্বাচন এবং রাজনীতিতে প্রবাসীদের অংশগ্রহণ কানাডার সরকার এবং রাজনীতিতে কমিউনিটির গুরুত্ব ও গ্রহণযোগ্যতা বাড়াবে; ফলে অভিবাসন, শিক্ষা, শ্রমশক্তি রপ্তানি, অর্থপাচারসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের স্বার্থের পক্ষে নেতৃত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে মনে করছেন কানাডায় বসবাসরত প্রবাসী রাজনৈতিক বিশ্লেষকরা।

Ad