হাকালুকি হাওর ফেটে চৌচির। বোরো চাষাবাদ ব্যাহত।

প্রকাশিত: ৫:৩৪ পূর্বাহ্ণ, মার্চ ১২, ২০২৩

হাকালুকি হাওর ফেটে চৌচির। বোরো চাষাবাদ ব্যাহত।
booked.net

স্টাফ রিপোর্টঃ- দক্ষিণ এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওরে পানির হাহাকার চলছে। কৃষকরা তিন থেকে চার গুণ টাকা খরচ করেও বোরো জমিতে পানি দিতে পারছেন না। যার ফলে বৃহত্তম এই হাওরে ফসল উৎপাদন কমেছে। বেড়েছে কৃষকদের ব্যয়। চাহিদা মতো পানি না পাওয়ায় চাষাবাদে আগ্রহ হারাচ্ছেন কৃষকরা। হাওর তীরবর্তী বাসিন্দাদের অভিযোগ, হাওর ও কৃষকদের উন্নয়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকরি কোনো উদ্যোগ নেই। যার ফলে ক্রমান্বয়ে হাওরে বোরো উৎপাদন কমে আসছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় এ বছর বোরো চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৮ হাজার ৪’শ ৫০ হেক্টর। চাষাবাদ হয়েছে ৬০ হাজার ৫৭ হেক্টর। এর মধ্যে হাওরে চাষাবাদ হয়েছে ২৭ হাজার হেক্টর।কয়েক লক্ষ কৃষক ও জেলে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে হাকালুকি থেকে জীবিকা নির্বাহ করেন। হাওর অঞ্চলের প্রান্তিক কৃষক ও বর্গা চাষীদের জীবন জীবিকা নির্বাহের একমাত্র সম্বল হাওরে উৎপাদিত এক ফসলি বোরো ধান। ওই ফসলের আয় দিয়েই তাদের পুরো বছরের সাংসারিক খরচ এবং ছেলে মেয়েদের লেখাপড়াসহ সকল ব্যয় চলে। কৃষকরা ধার দেনাও মিটান ধান বিক্রি’র টাকা থেকে।

জানা যায়, বোরো ফসলের শীষ বের হওয়ার সময় এসেছে। কিন্তু নদী, নালা কিংবা বিল কোথাও পানি নেই। পানির জন্য হাহাকার করছেন কৃষকরা। বৃষ্টির অপেক্ষায় আছেন তারা। বোরো জমিতে সেচ দেয়ার মতো সুবিধা না থাকায় কৃষকরা ফিতা পাইপ দিয়ে ৩/৪ হাজার ফুট দূর থেকে জমিতে পানি দিচ্ছেন। প্রতি ঘন্টায় খরচ হচ্ছে ৪’শ/৫’শ টাকা। আবার অনেক কৃষক টাকা খরচ করেও পানি পাচ্ছেন না। পানির অভাবে বোরো জমি ফেঁটে চৌচির। পানির অভাবে বোরো ফসল মরে যাচ্ছে। ইজারাদাররা বিল শুকিয়ে মাছ নিধন করছে। যার কারণে বিলেও পানি পাওয়া যায়নি। পরিকল্পিত সেচ ব্যবস্থা না থাকায় এক দিকে কৃষকদের ব্যয় বাড়ছে এবং অন্য দিকে ফসল উৎপাদন কমে আসছে।

স্থানীয় কৃষকরা জানান, ফানাই নদীতে পশ্চিম দিকের ভাটেরা ইউনিয়ন থেকে আন ফানাই এবং পূর্বদিক হতে বান্না নদী এসে মিলিত হয়েছে। ওই ৩ নদীর মিলন স্থলের একটু নিচে চালিয়া এলাকায় সুইচ গেইট স্থাপন করলে ৩টি নদীতে পর্যাপ্ত পানি থাকবে এবং কৃষরাও চাহিদা মতো বোরো জমিতে সেচ দিতে পারবে। কৃষকরা আরও বলেন, বোরো চাষের পানির ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো উদ্যোগ নেই।

হাওর তীরবর্তী বাসিন্দা মোঃ এলাইছ মিয়া বলেন, দীর্ঘ দিন যাবত হাওরের বিল ও নদী খনন না হওয়ায় ভরাট হয়ে গেছে। পানি ব্যবস্থাপনার জন্য বিল ও নদী খননের পাশাপাশি হাওরে একটি সুইচ গেইট স্থাপন করা সময়ের দাবি। কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ময়নুল ইসলাম সোহাগ বলেন, ফাল্গুন ও চৈত্র মাসে টাকা দিয়েও হাওরে পানি পাওয়া যায় না। উৎপাদন বৃদ্ধি এবং কৃষকদের ব্যয় কমাতে হাকালুকি হাওরে একটি সুইচ গেইট স্থাপন করা জরুরি।

মৌলভীবাজার কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, হাকালুকি হাওরে সুইচ গেইট স্থাপনের বিষয়ে জেলা সমন্বয় সভায় আলোচনা করব এবং কিভাবে কৃষকদের বোরো উৎপাদন বৃদ্ধি করা যায় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জাবেদ ইকবাল বলেন, বিষয়টি নিয়ে যৌথভাবে কাজ করতে হবে এবং বড় একটি প্রকল্প হাতে নেয়া যায়। উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে হাকালুকি হাওরে সুইচ গেইট স্থাপনের বিষয়ে উদ্যোগ গ্রহণ করা হবে।

ছবিঃ- শুকিয়ে চৌচির হাকালুকি হাওরের আন-ফানাই নদী।

Ad