রোজা মানুষের হৃদয়ে স্নিগ্ধতা এবং বিনয় নিয়ে আসে।

প্রকাশিত: ৩:৩১ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২২

রোজা মানুষের হৃদয়ে স্নিগ্ধতা এবং বিনয় নিয়ে আসে।
booked.net

৬১০ খ্রিস্টাব্দে কুরআন অবতীর্ণ হওয়া শুরু হয়েছিল। এটি ছিল চান্দ্র বর্ষপঞ্জি অনুসারে রমজান মাস। হেরা নামক একটি গুহায় অবস্থানকালে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে প্রথম ওহি এসেছিল। কুরআন হেরা গুহায় অবতীর্ণ হতে শুরু করে এবং ২৩ বছর ধরে ধীরে ধীরে ওহি প্রকাশের মাধ্যমে এটি মদিনায় সমাপ্ত হয়।

কুরআনের মতো গাইডের অবতীর্ণ হওয়াই মানুষের উপর আল্লাহর সর্বাধিক পুরস্কার। কারণ, কুরআন মানুষকে সর্বাধিক সাফল্যের পথ দেখায়। কুরআন বলে কীভাবে মানুষ তার বর্তমান জীবনকে অর্থবহ করে তুলতে পারে যাতে মৃত্যুর পরে চিরন্তন জীবনে সে জান্নাত নামের অনন্ত সুখময় জীবনের পৃথিবীতে প্রবেশ করতে পারে। জান্নাত মানুষের গন্তব্য এবং রোজা এই জান্নাতে পৌঁছানোর পথ।

রমজান মাস এই নিয়ামতের বার্ষিক স্মরণীয় অনুষ্ঠান। কুরআন অবতীর্ণ হওয়ার স্মারক হিসাবে উদযাপিত হয় না তবে তাকওয়া ও কৃতজ্ঞতার পরিবেশে উদযাপিত হয়। এই মাসে রোজা রাখা একটি আশীর্বাদ, এটা আল্লাহর একটি গুরুতর স্বীকৃতি। সেটা আমলের ভাষায় হবে, ‘হে আল্লাহ! আমি শুনেছি এবং আমি স্বীকার করেছি’।

রোজার নির্দেশ দেওয়ার সময় কুরআন অবতীর্ণ হওয়ার বিষয়টি বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। এ থেকে বোঝা যায় যে রোজা এবং কুরআনের মধ্যে গুরুত্বপূর্ণ পারস্পরিক সম্পর্ক রয়েছে।

কুরআনে বলা হয়েছে, যার অর্থ: রমজান মাসে কুরআন নাজিল হয়েছিল যা মানুষের জন্য পথনির্দেশ এবং সঠিক ও ভুলের মধ্যে বিচারকের জন্য সুস্পষ্ট লক্ষণ বা মানদণ্ড। অতএব তোমাদের মধ্যে যে ব্যক্তি এই মাস পাবে, সে যেন রোজা রাখে (২ : ১৮৫)।

এই আয়াতে হেদায়েতের বাণী (পথ দেখানোর জন্য, সরল পথ প্রদর্শন করার জন্য) এবং ফুরকান (সত্য এবং মিথ্যার মধ্যে পার্থক্যকারী) শব্দের উল্লেখ হয়েছে। যেনো গাইডেন্স দেওয়া হচ্ছে যে রমজান মাস হচ্ছে কুরআনকে বুঝে পড়ার মাস যাতে মানুষ জানতে পারে যে হেদায়েত ও মানদণ্ড কী।

সাধারণত এই মাসে বিশেষ করে কুরআন তেলাওয়াত করা হয়। রাতে তারাবিতে কুরআন আদব ও শ্রদ্ধার সাথে শোনা হয়। তবে কুরআন অবতীর্ণ হওয়ার ক্ষেত্রে প্রকৃত কৃতজ্ঞতা হলো এই মাসের মধ্যে যতটা সম্ভব কুরআন সম্পর্কে গভীর চিন্তা করা। আল্লাহর সর্বাধিক নেয়ামত বোঝার উদ্দেশ্যে এই মাসটি বিশেষ মর্যাদা রাখে।

কুরআন নাজিলের মাসে কুরআন তেলাওয়াত করার সময় এক মুমিনের সেই মুহুর্তের কথা মনে পড়ে, যখন আকাশ ও পৃথিবীর মধ্যে একটি আলোকিত সংযোগ স্থাপন করা হয়েছিল, এটি মনে করে সে চিৎকার করে ওঠে বলে, ‘হে আল্লাহ! আপনার স্বরূপ প্রকাশের দ্বারা আমার হৃদয় আলোকিত করুন।’

কুরআনে সে সেই আশীর্বাদপ্রাপ্ত আত্মাদের সম্পর্কে পড়েছে যারা বিভিন্ন সময়ে আল্লাহ কেন্দ্রিক জীবনযাপন করেছিল। সে বলে, হে আল্লাহ! আমাকে আপনার প্রিয় বান্দাদের অন্তর্ভূক্ত করুন। কুরআনে সে স্বর্গ ও নরকের কথা পড়ে। সেই মুহুর্তে, তার আত্মা চিৎকার করে বলে, হে আল্লাহ! আমাকে জাহান্নাম থেকে বাঁচান এবং বেহেস্তে প্রবেশ করান।

এইভাবে, কুরআন তার জন্য এমন একটি গ্রন্থ হয়ে যায় যাতে তার জীবন, যা থেকে সে নিজের জন্য আহার পায়, যার আলোকিত সাগরে স্নান করে সে সম্পূর্ণ পবিত্র হয়।

কুরআন হলো বান্দার উপর আল্লাহর প্রতিদান এবং রোজা বান্দার দ্বারা এই পুরস্কারের ব্যবহারিক স্বীকৃতি। রোজার মাধ্যমে বান্দা নিজেকে কৃতজ্ঞতার যোগ্য করে তোলে। সে একটি অসাধারণ ঐশ্বরিক আদেশ পালন করে নিজের মধ্যে আল্লাহর শ্রেষ্ঠত্বের অনুভূতি জাগ্রত করে।

রোজার ক্রম ধরে সে নিজের মধ্যে এই ক্ষমতা বিকাশ করে যে সে কুরআন দ্বারা নির্ধারিত পদ্ধতি অনুসারে বিশ্বের মধ্যে ধার্মিকতাপূর্ণ জীবনযাপন করতে পারে।

রোজা একটি নির্দিষ্ট আমল। এটি মানুষের হৃদয়ে স্নিগ্ধতা এবং বিনয় নিয়ে আসে। এইভাবে, রোজা একজন ব্যক্তির মধ্যে ঐশ্বরিক মানসিকতা জাগ্রত করার ক্ষমতা তৈরি করে। সে এই চেতনাকে এক বিশেষ অনুভূতির স্তরে নিয়ে যেতে পারে যা আল্লাহ এই দুনিয়াতে তার বান্দামাত্রের কাছে দাবি করেন।

রোজার কষ্টকর অভিজ্ঞতা একজন ব্যক্তিকে বৈষয়িক স্তর থেকে আধ্যাত্মিক স্তরে নিয়ে যায়। রোজা এক ধরনের প্রশিক্ষণ যা একজন ব্যক্তির মধ্যে আকাঙ্ক্ষার স্তরে আল্লাহর উপাসক হওয়ার ক্ষমতা বিকাশ লাভ করে। রোজা একজন ব্যক্তিকে আল্লাহর প্রতি কৃতজ্ঞতা জানাতে সক্ষম করে। আল্লাহর নিকট জবাবদিহি করার ভয় তাকে কাঁপিয়ে তোলে।

সূত্রঃ- ইন্টারনেট।

Ad