মেসির গায়ে আরবের পোশাক? কি বলছে ফিফা।

প্রকাশিত: ১:৩০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২২

মেসির গায়ে আরবের পোশাক? কি বলছে ফিফা।
booked.net

অনলাইন ডেস্কঃ- বিশ্বকাপের উন্মাদনায় যখন পুরো আর্জেন্টিনা বুঁদ হয়ে রয়েছে। তখন আর্জেন্টিনার প্রাণভোমরা মেসিকে দেখা যায় আরবের পোশাকে। রবিবার রাতে বিশ্বকাপ হাতে তুলে দেয়ার আগে মেসিকে কালো রঙের ‘বিশত’ পরিয়ে দেন আয়োজক দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

তবে ট্রফি দেয়ার আগে মেসিকে কেন এ পোশাকটি পরালেন আমির, তা নিয়ে তৈরি হয়েছে কৌতুহল। এটি পরানোর অর্থ কী? আর ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার আইনে বা কী আছে?

কাতারের গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, আরব দেশগুলোতে অতি পরিচিত চাদর এই বিশত। পুরুষদের ঐতিহ্যবাহী এই পোশাকটি সাধারণত উল দিয়ে তৈরি করা হয়। সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রঙের হয়। পোশাকের উপরে এই বিশত পরেন আরব দেশগুলোর পুরুষেরা। এই বিশেষ চাদর বা আলখেল্লাটি আরব দেশগুলোর আভিজাত্যের প্রতীক বলেও মনে করেন অনেকে।

উপমহাদেশে ‘উত্তরীয়’ পরিয়ে যেভাবে সম্মানিত করা হয়, কাতারে রয়েছে বিশত পরিয়ে সম্মান জানানোর প্রথা। বিশ্বকাপ জয়ের দিন মেসির জীবনে বিশেষ তা বোঝাতে এবং বিশ্বজয়ী অধিনায়ক কে সম্মান জানাতে তাকে ট্রফি দেওয়ার আগে বিশত পরিয়ে দিয়েছেন কাতারের আমির। বিশ্বজয়ী অধিনায়ককে প্রায় ৯০ হাজার মানুষের সামনে সম্মানিত করেন আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

কাতার বিশ্বকাপের আয়োজক কমিটির সাধারণ সম্পাদক হাসান আল-থাউয়াদি বলেন, রাষ্ট্রীয় বিশেষ উপলক্ষে এবং উদযাপনের জন্য এ পোশাকটি পরা হয়। আর রবিবার ছিল মেসির জন্য উদযাপন। এই বিশ্বকাপটি ছিল আরব ও মুসলিম সংস্কৃতি বিশ্ববাসীর সামনে তুলে ধরার একটা বিশেষ সুযোগ।

এদিকে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার পোশাক নিয়মের মধ্যে ‘ইকুইপমেন্ট রেগুলেশনস গাইড’-এর ২৭ নং ধারায় বলা হয়েছে, ‘ফিফা প্রতিযোগিতায় উদযাপনরত পোশাক অবশ্যই খেলার মধ্যে যা পরা হয়েছে, সেটিই হতে হবে। ম্যাচ পরবর্তী শিরোপা উদযাপন, ফিফার অফিশিয়াল ফটোগ্রাফ কিংবা অন্যান্য মিডিয়ার সামনেও ম্যাচের জার্সি পরে থাকতে হবে।’

তবে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর সামনেই মেসিকে এই বিশত পরিয়ে দেওয়া হয়, যা নিয়ে অভিযোগ করেননি তিনি। এ কারণে এটা নিয়ে পরে আর কোনো বিতর্ক তৈরি হয়নি। তবে সব পেরিয়ে মেসির হাতে শিরোপা উঠেছে এটাতেই বিশ্বজুড়ে সব ফুটবলভক্ত এক হয়ে উদযাপন করছেন।

Ad