মাঠে হিজাব পরা নিষিদ্ধ করলো ফ্রান্স।

প্রকাশিত: ৫:৫৭ পূর্বাহ্ণ, জুলাই ২, ২০২৩

মাঠে হিজাব পরা নিষিদ্ধ করলো ফ্রান্স।
booked.net

অনলাইন ডেস্কঃ- ফ্রান্সের ফুটবল খেলার মাঠে হিজাব পরা নিষিদ্ধ করলো দেশটির সর্বোচ্চ আদালত। এর আগে ফ্রান্সের ফুটবল ফেডারেশনের (এফএফএফ) পক্ষ থেকে ফুটবল মাঠে হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিলো। এবার সেই নিষেধাজ্ঞার পক্ষেই রায় দিয়েছেন ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক আদালত দ্য স্টেট কাউন্সিল।

ফ্রান্স টোয়েন্টিফোরের এক প্রতিবেদনে জানা যায়, এফএফএফ খেলার মাঠে হিজাবসহ অন্য যেকোনো ধর্মীয় প্রতীকের ব্যবহারের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছিল, ফ্রান্সে অনুষ্ঠিত আনুষ্ঠানিক ম্যাচ ও ফেডারেশন আয়োজিত খেলায় তা বলবৎ থাকবে।

কাউন্সিল অব স্টেটের এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘ফ্রান্স ফুটবল ফেডারেশন কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা যথাযথ এবং সামঞ্জস্যপূর্ণ।’

এফএফএফ এর এই নিষেধাজ্ঞার বিরোধিতা করে ‘হিজাবিউস’ নামক মুসলিম মহিলা ফুটবল দলের সদস্যরা। তাদের কথা ছিলো, ফ্রান্স ফুটবলের এই নিষেধাজ্ঞা ফিফার হিজাব-বিষয়ক নীতির সঙ্গে সাংঘর্ষিক। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা যেখানে এক দশকের বেশি সময় আগে নারী ফুটবলারদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় সেখানে এফএফএফ আলাদাভাবে নিষেধাজ্ঞা কিভাবে দিতে পারে। এই নিয়ে মামলাও করে তারা।

সেই মামলাতেই বাদীদের বিপক্ষে গিয়ে রায় দিয়ে স্টেট কাউন্সিল বলেছে, ক্রীড়া কর্তৃপক্ষগুলো ‘সুষ্ঠুভাবে ম্যাচ পরিচালনার জন্য ক্রীড়া প্রতিযোগিতায় খেলোয়াড়দের ওপর নিরপেক্ষ পোশাক পরার বাধ্যবাধকতা আরোপ করতে পারবে, স্টেট কাউন্সিল পক্ষ থেকে এফএফএফ কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞাকে সঠিক এবং যথাযথ বলে বিবেচনা করা হচ্ছে।’

Ad