ভূমিকম্পে কাঁপল নিউইয়র্ক।

প্রকাশিত: ৭:১২ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২৪

ভূমিকম্পে কাঁপল নিউইয়র্ক।
booked.net

আন্তর্জাতিক ডেস্কঃ- আমেরিকার নিউইয়র্ক ও আশপাশের অঞ্চলে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে এ ভূমিকম্প অনুভূত হয়েছে বলে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

মার্কিন আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গত ২২ বছরের মধ্যে নিউইয়র্কে অনুভুত হওয়া এটিই সর্বোচ্চ মাত্রার ভুমিকম্প।

ভূমিকম্পের উৎপত্তিস্থল নিউইয়র্কের ৪০ মাইল উত্তরের নিউ জার্সির লেবানন নামক এলাকায় বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ভূমিকম্পটির বিস্তৃতি ছিল নায়াগ্রা ফলস পর্যন্ত।

নিউইয়র্ক সিটির ফায়ার সার্ভিসের কর্মীরা উচু ভবনগুলোতে পরীক্ষা নিরীক্ষা করছে। এ ছাড়া স্থানীয় বাসিন্দাদের মোবাইলে ইমার্জেন্সি অ্যালার্ট দেওয়া হচ্ছে। ফায়ারসার্ভিস বলেছে, নিজেদের বাস ভবনে কোথাও কোনো দুর্ঘটনার লক্ষণ দেখলে যেন জরুরি সেবা নাম্বর ৯১১ নাম্বারে সাহায্য চাওয়া হয়।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, ওয়াশিংটন ডিসিটেও ভূকম্পন অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে। নিউইয়র্ক পুলিশ বলেছে, এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পওয়া যায়নি।

নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামসের একজন মুখপাত্রও ক্ষয়ক্ষতি না হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ভূমিকম্পে কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। তারপরেও হাডসন নদীর নিচের হল্যান্ড টানেলে গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ভূমিকম্পে টানেলটিতে কোনো ধরনের ফাটল বা ক্ষয়ক্ষতি হয়েছে কি না এখন সেটি নিরূপণ করা হচ্ছে।’

ছবিঃ- নিউইয়র্ক সিটি।

Ad