বিপর্যস্ত পাকিস্তান। বিশ্বের কাছে সাহায্য আবেদন।

প্রকাশিত: ৭:৫৮ পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০২২

বিপর্যস্ত পাকিস্তান। বিশ্বের কাছে সাহায্য আবেদন।
booked.net

অনলাইন ডেস্কঃ- পাকিস্তানে ভয়াবহ বন্যার তাণ্ডব অব্যাহত রয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে অন্তত ১১৯ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছে ৭১ জন। এতে করে দেশটিতে বন্যায় মৃত্যুর সংখ্যা এক হাজার ৩৩ জনে দাঁড়িয়েছে। মোট আহত এক হাজার ৫২৭ জন। দেশটির জাতীয় দূর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে জিও নিউজ। 

বন্যায় বিপর্যস্ত দেশটি আন্তর্জাতিক সহায়তা পেতে বিভিন্ন সংস্থা ও রাষ্ট্রের কাছে আবেদন জানিয়েছে। ইতোমধ্যে পাকিস্তানের সাহায্যের আবেদনের প্রেক্ষিতে সাড়া দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত সহ আরও  কয়েকটি দেশ। তবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, এই মুহূর্তে জরুরি ভিত্তিতে আরও অর্থ প্রয়োজন।

দক্ষিণ এশিয়ার এই দেশটিতে চলমান অবিরাম বৃষ্টিপাতকে ‘জলবায়ু-প্রবর্তিত মহাকাব্যিক মানবিক সংকট’ বলে অভিহিত করে পাকিস্তান সরকার বৃহস্পতিবার (২৫ আগস্ট) আনুষ্ঠানিকভাবে ‘জাতীয় জরুরি অবস্থা’ ঘোষণা করে।

দেশটির পরিসংখ্যান অনুযায়ী দেখা যায়, গত ২৪ ঘণ্টায় বেলুচিস্তানে চারজনের, গিলগিট বালতিস্তানে ছয়জনের, খাইবার পাখতুনখোয়ায় ৩১ জনের এবং সিন্ধুতে ৭৬ জনের মৃত্যু হয়েছে। রিপোর্টে আরও বলা হয়েছে ১৪ জুন থেকে এখন পর্যন্ত পাকিস্তানজুড়ে তিন হাজার ৪৫১ কিলোমিটারের বেশি রাস্তা বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে, ধসে পড়েছে ১৪৯টি ব্রিজ এবং ১৭০টি দোকান ধ্বংস হয়েছে। 

এছাড়া নয় লাখ ৪৯ হাজার ৮৫৮ বাড়ি আংশিক বা পুরোপুরি ক্ষতিগ্রস্থ হয়েছে। এর মধ্যে ছয় লাখ ৬২ হাজার ৪৪৬ বাড়ি আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে এবং দুই লাখ ৮৭ হাজার ৪১২টি বাড়ি পুরোপুরিভাবে ধ্বংস হয়েছে। সেই সঙ্গে সাত লাখ ১৯ হাজার ৫৫৮ গবাদি পশু মারা গেছে।

বন্যার কারণে যুক্তরাজ্যে সরকারি সফর স্থগিত করেছেন
পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ।

ছবিঃ- বন্যায় বিপর্যস্ত মানুষ।

Ad