বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক আর নেই।

প্রকাশিত: ৫:৫৩ পূর্বাহ্ণ, আগস্ট ২৩, ২০২৩

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক আর নেই।
booked.net

ডেস্কঃ- বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক আর নেই। ক্যানসারে আক্রান্ত জিম্বাবুয়ের সাবেক এই অধিনায়ক গতকাল ৪৯ বছর বয়সে মারা গেছেন। গত মে মাসে জানা গিয়েছিল লিভার ও কোলন ক্যানসারের সঙ্গে লড়ছেন জিম্বাবুয়ের প্রথম ও একমাত্র বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ১০০ উইকেট নেওয়া এই পেসার। ২০১৪ থেকে ২০১৬—এই দুই বছর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বোলিং কোচের দায়িত্বও পালন করেছেন স্ট্রিক।

জিম্বাবুয়ের সাবেক পেসার হেনরি ওলোঙ্গা সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সতীর্থের মৃত্যুর খবর জানিয়ে লিখেছেন, ‘খারাপ খবর পেলাম, হিথ স্ট্রিক অন্য ভুবনে চলে গেছে। আরআইপি লেজেন্ড। আমাদের দেশ থেকে উঠে আসা সেরা অলরাউন্ডার। তোমার সঙ্গে খেলাটা আনন্দের ছিল। আমার বোলিং স্পেল যখন শেষ হবে অন্য ভুবনে তোমার সঙ্গে দেখা হবে।

তিন মাস আগে স্ট্রিকের পরিবার তাঁর শারীরিক অবস্থা নিয়ে একটি বিবৃতি দিয়েছিল। সেখানে ক্যানসারের সঙ্গে স্ট্রিকের লড়াই করার জানানো হয়, হিথ মানসিকভাবে শক্ত আছে। ক্রিকেট মাঠে প্রতিপক্ষের সঙ্গে যেভাবে লড়াই করেছে, একইভাবে সে এই রোগের সঙ্গে লড়াই চালিয়ে যাবে। হিথের পরিবার আশা করছে, আপনারা এটিকে গোপনীয় পারিবারিক বিষয় হিসেবে দেখবেন। পরিবারের এই ইচ্ছাকে সম্মান জানাবেন।

সে সময়ে জিম্বাবুয়ের ব্যাটসম্যান শন উইলিয়ামস জানিয়েছিলেন কোলন ও লিভার ক্যানসারে ভুগছেন তাঁদের সাবেক অধিনায়ক।

জিম্বাবুয়ের ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার স্ট্রিক ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত জিম্বাবুয়ের অধিনায়ক ছিলেন। ৬৫ টেস্ট ও ১৮৯টি ওয়ানডে খেলা স্ট্রিক আন্তর্জাতিক ক্রিকেটে সর্বশেষ ম্যাচটি খেলেছেন ২০০৫ সালে। টেস্টে তাঁর উইকেট ২১৬ টি, ওয়ানডেতে ২৩৯টি। ব্যাট হাতে টেস্টে ১৯৯০ রান করা স্ট্রিক ওয়ানডেতে করেছেন ২৯৪৩ রান।

খেলা ছাড়ার পর কোচিংয়ে আসা সাবেক এই পেস বোলিং অলরাউন্ডার ২০১৪ সালে বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব পান। এ ছাড়াও কোচিং ক্যারিয়ারে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড, গুজরাট লায়নস ও কলকাতা নাইট রাইডার্সের হয়ে কাজ করেছেন স্ট্রিক।

আন্তর্জাতিক ক্যারিয়ারটা ঝলমলে হলেও একটা কালো দাগ নিয়েই পৃথিবী ছেড়েছেন স্ট্রিক। আইসিসির দুর্নীতিবিরোধী বিধির কয়েকটি ধারা ভঙ্গের কারণ ২০২১ সালে আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন স্ট্রিক।

Ad