নোবেল বিজয়ী অমর্ত্য সেনকে বাড়ি থেকে উচ্ছেদের নোটিশ।

প্রকাশিত: ৬:১৯ পূর্বাহ্ণ, মার্চ ২০, ২০২৩

নোবেল বিজয়ী অমর্ত্য সেনকে বাড়ি থেকে উচ্ছেদের নোটিশ।
booked.net

আন্তর্জাতিক ডেস্কঃ-বিশ্বভারতীর ১৩ ডেসিমেল জমি যা অবৈধভাবে দখল করার অভিযোগে নোবেল বিজয়ী অমর্ত্য সেনকে একটি উচ্ছেদ নোটিশ জারি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মতে, শান্তিনিকেতনে তার বাড়ি প্রতীচিতে গত শুক্রবার ১৭ মার্চ তারিখে নোটিশটি ইস্যু করা হয়। এতে বলা হয়েছে, সেন বা তার দ্বারা অনুমোদিত কোনো প্রতিনিধি কে আগামী ২৪ মার্চের মধ্যে কারণ দর্শাতে হবে এবং ২৯ মার্চ শুনানির জন্য হাজির হতে হবে। অন্যথায় উচ্ছেদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস।

নোটিশটি অননুমোদিত দখলদারদের উচ্ছেদ আইন ১৯৭১ অনুসারে জারি করা হয়েছে। অমর্ত্য সেন ব্লক ল্যান্ড অ্যান্ড ল্যান্ড রিফর্মস অফিসারের কাছে গিয়ে ১.৩৮ একর জমিটি পরিবর্তন করতে চেয়েছিলেন যার উপর প্রতীচি নামক তার বাবার তৈরি বাড়িটি আছে।

বিশ্বভারতী দাবি করে অমর্ত্য সেন কেবল ১.২৫ একর জমি আইনিভাবে দখল করতে পারেন, ১.৩৮ একর নয়। জায়গাটি প্রথমে তার বাবাকে এবং এখন তাকে বিশ্ববিদ্যালয় দ্বারা ইজারা দেওয়া হয়।

অমর্ত্য সেনের আইনজীবী গোরাচাঁদ চক্রবর্তী নোটিশের সময় নিয়ে প্রশ্ন তুলেছেন৷ তিনি বলেন, অধ্যাপক সেন এখন বিদেশে আছেন এবং চূড়ান্ত সিদ্ধান্ত বোলপুরের কাছে বিচারাধীন। আমি নিজে নোটিশটি দেখিনি। আমি নিশ্চিত নই যে তারা কীভাবে উচ্ছেদের নোটিশ জারি করেছে।

পারিবারিক সূত্রে জানা গিয়েছে, জুলাই মাসে শান্তিনিকেতনে ফেরার কথা রয়েছে অমর্ত্য সেনের। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে নোটিশের বিষয়টি নিশ্চিত করেছে জানিয়ে তারা বলে, হ্যাঁ, শুক্রবার অমর্ত্য কুমার সেনকে ইজারা দেওয়া জমি এবং দখলকৃত অংশের বিষয়ে একটি নোটিশ দেওয়া হয়েছে।

এর আগে পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতীচিতে অমর্ত্য সেনের সাথে দেখা করেছিলেন এবং তাকে জমির নথি হস্তান্তর করেছিলেন। তিনি দাবি করেছিলেন অমর্ত্য সেন বৈধ ইজারাদার।

তবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে অমর্ত্য সেন এখনও এই বিষয়ে তাকে জারি করা তিনটি নোটিশের একটিরও জবাব দেননি।

Ad