দর্শক হাসানো দিলদারের আজ ২০তম মৃত্যুবার্ষিকী।

প্রকাশিত: ১০:৫৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২৩

দর্শক হাসানো দিলদারের আজ ২০তম মৃত্যুবার্ষিকী।
booked.net

বিনোদন ডেস্কঃ- নব্বই দশকে ঢাকাই সিনেমার সবচেয়ে জনপ্রিয় কৌতুক অভিনেতা দিলদার। আজ তার ২০তম মৃত্যুবার্ষিকী। ২০০৩ সালের এই দিনে ৫৮ বছর বয়সে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন তিনি। পরে তাকে ঢাকার ডেমরায় অবস্থিত সানারপাড় এলাকার পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। মৃত্যুর ২০ বছর পর আজও তিনি এ দেশের সিনেমা প্রেমীদের কাছে ভালোবাসার এক নাম।

এ অভিনেতার পুরো নাম দিলদার হোসেন। তবে সিনেমায় তিনি শুধুই দিলদার। এ নামেই দর্শক বেশি চেনেন তাকে। ১৯৪৫ সালে চাঁদপুরে জন্মগ্রহণ করেন তিনি।  ১৯৭২ সালের ‘কেন এমন হয়’ সিনেমার মাধ্যমে অভিনয়ে পা রাখেন দিলদার । এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। দিনে দিনে তিনি কৌতুক অভিনেতা হিসেবে অপ্রতিদ্বন্দ্বী, অনন্য প্রতিভার স্বাক্ষর রাখতে থাকেন বাংলা চলচ্চিত্রে।

দিলদারের জনপ্রিয়তা এতটাই ছিল যে, তাকে নায়ক করেও সিনেমা নির্মাণ করা হয়েছিল। সে সিনেমার নাম ‘আব্দুল্লাহ’। এতে তার নায়িকা ছিলেন জনপ্রিয় অভিনেত্রী নূতন। শুধু তাই নয়, এমন অনেক ছবি ছিল যেখানে শুধু তার কথা ভেবেই চিত্রনাট্য আলাদা ভাবে লেখা হতো।

অসংখ্য বাংলা সিনেমায় অভিনয়ের পর মৃত্যুর বছরেই দিলদার সেরা কৌতুক অভিনেতা হিসেবে ‘তুমি শুধু আমার’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ব্যক্তিজীবনে দিলদার দুই কন্যাসন্তান রেখে গেছেন।

তার অভিনীত অন্যান্য চলচ্চিত্রের মধ্যে ‘বেদের মেয়ে জোসনা’, ‘বিক্ষোভ’, ‘অন্তরে অন্তরে’, ‘কন্যাদান’, ‘চাওয়া থেকে পাওয়া, ‘সুন্দর আলীর জীবন সংসার’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রু’, ‘প্রেম যমুনা’, ‘বাঁশিওয়ালা,‘শান্ত কেন মাস্তান’, ‘গাড়িয়াল ভাই’, ‘অচিন দেশের রাজকুমার’, ইত্যাদি উল্লেখযোগ্য।

ছবিঃ- অভিনেতা দিলদার।

Ad