কুলাউড়ায় বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত।

প্রকাশিত: ৭:৫৬ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০২২

কুলাউড়ায় বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত।
booked.net

আব্দুল কুদ্দুসঃ- কুলাউড়া নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩ মার্চ) সকাল সাড়ে ৯টায় বেসরকারি উন্নয়ন সংস্থা নিঃস্ব সহায়ক সংস্থা (এনএসএস) এই চক্ষু শিবিরের আয়োজন করে। 

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জামিল আহমদ চৌধুরী। সংস্থার কো-অর্ডিনেটর ফজলে মাওলা চৌধুরীর পরিচালনায় বক্তব্য রাখেন লংলা আধুনিক ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আতাউর রহমান, নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আমির হোসেন, কুলাউড়া প্রেসক্লাব সদস্য আব্দুল কুদ্দুস ও এস আর অনি চৌধুরী, সমাজসেবক আশরাফ উদ্দিন হিরো, রাউৎগাঁও ইউপি সদস্য আবদুল মুক্তাদির মনু ও ইসমাইল হোসেন প্রমুখ।তাছাড়া  অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ের ব্যক্তবর্গ উপস্থিত ছিলেন। 

সভাপতির বক্তব্যে জামিল আহমদ চৌধুরী বলেন, “এনএসএসের মাধ্যমে সমাজের অসহায় ও গরীব মানুষের পাশে থেকে সবসময় কাজ করতে চাই। এখন পর্যন্ত হাজার খানেক মানুষকে চক্ষু অপারেশনের মাধ্যমে লেন্স সংযোজন করে দেওয়া হয়েছে।” তিনি সংস্থার সেবামূলক কার্যক্রমে সহযোগিতা করার জন্য সকলের প্রতি আহবান জানান। 

আয়োজকরা জানান, মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের সহযোগিতায় এবং দাতা সংস্থা বাঁচাও ইউএসএ’র অর্থায়নে এই চক্ষু শিবির পরিচালিত হয়। এতে প্রায় ৮শ’ রোগীর চক্ষু পরীক্ষা করে তাদেরকে ব্যবস্থাপত্র ও প্রয়োজনীয় ঔষধ দেওয়া হয়। এরমধ্যে ১০০ জন ছানিপড়া চক্ষু রোগী সনাক্ত করে মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালে তাদের চক্ষু অপারেশন করে ল্যান্স সংযোজন করা হবে।

ফ্রি চক্ষু শিবিরে বিএনএসবি হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডা. আব্দুল মান্নানের নেতৃত্বে ৭ সদস্যের চিকিৎসক দল প্রায় ৮শ’ রোগীকে চিকিৎসা সেবা প্রদান করেন। এরমধ্যে ১০০ জন ছানিপড়া চক্ষুরোগী বাছাই করে মৌলভীবাজার বিএনএসবি হাসপাতালে অপারেশনের মাধ্যমে বিনামূল্যে ল্যান্স সংযোজনের জন্য প্রেরণ করা হয়।

আয়োজকরা আরো জানান, দীর্ঘদিন থেকে সংস্থাটি বিনামূল্যে চক্ষু শিবিরের পাশাপাশি মেডিকেল ক্যাম্প, স্যানিটারী ল্যাট্রিন বিতরণ, টিউবওয়েল, শিক্ষাবৃত্তি ও মিড ডে মিল বিতরণ করে আসছে।

ছবিঃ- এনএসএস আয়োজিত বিনামূল্যে চক্ষু শিবির পরিদর্শন শেষে অতিথিবৃন্দ। 

Ad