এই গরমে সুস্থ থাকার উপায়।

প্রকাশিত: ৮:২২ পূর্বাহ্ণ, এপ্রিল ১২, ২০২৩

এই গরমে সুস্থ থাকার উপায়।
booked.net

অনলাইন ডেস্কঃ- প্রচণ্ড গরমে প্রাণ যেন ওষ্ঠাগত। সূর্যমামা সেই সাতসকালে উঠে বসে থাকে। তারপর বেলা যত বাড়ে তার চোখরাঙানি যেন ততই বাড়তে থাকে। আর তাতেই ঘেমেনেয়ে আমার অবস্থা করুণ হয়ে যায়। শরীর থেকে অতিরিক্ত পানি বের হয়ে গেলে তখন তা আমাদের ক্লান্তির কারণ হয়ে দাঁড়ায়। শরীর দুর্বল হয়ে পড়ে। তাতে করে সহজেই হানা দিতে পারে নানা অসুখ-বিসুখ। তাই গরমেও ধরে রাখুন সতেজভাব। জেনে নিন এই প্রচণ্ড গরমেও সুস্থ থাকার কয়েকটি সহজ উপায়-

*সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের তেজ সবচেয়ে বেশি থাকে। তাই চেষ্টা করুন এই সময়টায় না বেরোতে। সবসময় এটা সম্ভব হবে না। তাই যতটা সম্ভব চেষ্টা করুন।

*খুব তেলমশলা যুক্ত খাবার খাবেন না। এমন খাবার খান যা সহজে হজম হবে। প্রচুর পানি খান। জলীয় খাবার বা রসালো ফল খেতে পারেন। গরমে রোজ খাবারের পাতে রাখুন তেলমশলা ছাড়া হালকা খাবার। টক দই খেতে পারেন। তবে রাস্তাঘাটে একেবারেই ফ্রুটজুস খাবেন না। কারণ এইসব ফ্রুটজুস থেকে পেটে নানারকম ইনফেকশন হতে পারে। ডায়রিয়া কিংবা জন্ডিস হওয়ার ভয়ও থাকে।

*গরমকালে গায়ে কোনোরকম তেল মাখবেন না। এতে অ্যালার্জি, র‍্যাশ কিংবা ঘামাচির পরিমাণ বাড়তে পারে।

*সিন্থেটিক পোশাক পরবেন না। যতটা সম্ভব এড়িয়ে চলুন। নরম সুতির পোশাকই গরমের জন্য আদর্শ। খুব গাঢ় রংয়ের বদলে একটু হাল্কা রংয়ের পোশাক পরলে অনেকসময় গরমে তা আরামদায়ক হয়।

*গরম লাগছে বলে অনেকক্ষণ সময় টানা এসিতে না থাকাই ভালো। কারণ এসির ঠান্ডা হওয়া আপনার চুল এবং ত্বককে মারাত্মক ভাবে রুক্ষ করে দেয়।

*রাস্তায় বেরোলে সবসময় সঙ্গে রাখুন সানগ্লাস, ছাতা, স্কার্ফ কিংবা টুপি। আর অবশ্যই ব্যাগে রাখুন পানির বোতল। রাস্তাঘাটে যেখানে সেখানে পানি না খাওয়াই ভালো। রোদের তেজ এড়াতে সুতির স্কার্ফে মুখ বা শরীরের অন্যান্য অংশ ঢেকে রাখাই ভালো।

*বাইরে থেকে ঘেমেনেয়ে এলে যত দ্রুত সম্ভব গোসল করে ফেলুন। নইলে শরীরে জমাট বাঁধা ঘামের থেকে ফাঙ্গাল ইনফেকশন হতে পারে। তাছাড়া ঘাম বসে গেলে সর্দি, কাশি, জ্বর হওয়ার সম্ভাবনাও থাকে।

*বাইরের গরম থেকে এসে সঙ্গেসঙ্গে ঠান্ডা কিছু খাবেন না। আগে শরীরকে ঠান্ডা হতে দিন। নরমাল টেম্পারেচারের সঙ্গে খাপ খাইয়ে নিন। তারপর ঠান্ডা পানি বা এ জাতীয় জিনিস খেতে পারেন।

*রোদের তাপে শরীর ট্যান পড়ে যাওয়া গরমকালের একটা বড় সমস্যা। তাই বাইরে বেরনোর সময় অবশ্যই সানস্ক্রিন লোশন লাগিয়ে বেরোবেন। মুখ কিংবা শরীরের বাকি অংশের ট্যান তুলতে ব্যবহার করুন ঘরোয়া পদ্ধতিতে বানানো ফেস প্যাক। মুলতানি মাটি, গোলাপ জল, শশার রস, টমেটোর রস ট্যান তুলতে খুবই সাহায্য করে।

Ad