ইতিহাস গড়ে’ও মাটিতে পা মুমিনুলের,নজর দ্বিতীয় টেস্টে।

প্রকাশিত: ৬:৪০ পূর্বাহ্ণ, জানুয়ারি ৫, ২০২২

ইতিহাস গড়ে’ও মাটিতে পা মুমিনুলের,নজর দ্বিতীয় টেস্টে।
booked.net



স্পোর্টস ডেস্কঃ টেস্ট অধিনায়কের দায়িত্বটা পেয়েছিলেন বাংলাদেশ ক্রিকেটের এক সংকটকালীন মুহূর্তে। হঠাৎ করেই সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষেধাজ্ঞা পান তৎকালীন অধিনায়ক সাকিব আল হাসান। এরপর দায়িত্ব নিয়েই প্রথম এসাইনমেন্টে ভারত সফরে যান অধিনায়ক মুমিনুল হক। কিন্তু প্রথম পরীক্ষায় ছোট কাঁধে বড় দায়িত্ব সামলাতে ব্যর্থ হয়েছিলেন তিনি। হোয়াইওয়াশের লজ্জাবরণ করতে হয় বাংলাদেশকে।

এরপরের গল্পটাও একই রকম হতাশার। গত দুই বছরের বেশি সময়ে অর্জন বলতে কেবল শ্রীলঙ্কার বিপক্ষে একটি ম্যাচ ড্র ও জিম্বাবুয়ের বিপক্ষে জয়। তাইতো প্রশ্ন ওঠেছে অধিনায়ক হিসেবে মুমিনুল হকের কার্যকারীতা নিয়েও। অবশ্য, একা মুমিনুল কিই বা করবেন। তিনি যে তার দলে নিয়মিত পাননি সাকিব আল হাসান ও তামিম ইকবালসহ সিনিয়র ক্রিকেটারদের। তরুণ ক্রিকেটারদের নিয়েই লড়ে গেছেন।

এইতো গত মাসে নিউজিল্যান্ড সফরে যাওয়ার আগে বলেছিলেন আর কিছুদিন ধৈর্য ধরতে। এর পরই টেস্টে ফল মিলবে। মাউন্ট মঙ্গানুই টেস্ট শুরুর আগেও বলেছিলেন তরুণদের নিয়েই নিউজিল্যান্ডকে হারাতে চান। এবং তিনি সেটা করেও দেখালেন। ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। বল হাতেও রেখেছেন কার্যকরী ভূমিকা।

তাইতো বুধবার (৫ জানুয়ারি) কিউইদের তাদের মাটিতে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারানোর পরও পা মাটিতেই রাখছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। জানিয়েছেন, এই জয় ভুলে গিয়ে এখন সামনে দিকে নজর দিতে চান। সব মনোযোগ আপাতত ক্রাইস্টচার্চ টেস্টের দিকে। তবে মুমিনুলের চেহারায় চাপমুক্ত হওয়ার একটা হাসি লেগে ছিল।

ম্যাচ পরবর্তী তাৎক্ষাণিক প্রতিক্রিয়ায় মুমিনুল হক বলেন, ‘গত কিছু ম্যাচে আমরা ভালো খেলতে পারিনি। তাই এই ম্যাচটিতে আমাদের ভালো খেলতেই হতো। এই জয়ের জন্য দলের প্রত্যেকেই মুখিয়ে ছিলেন। এখন এই জয়ের কথা ভুলে ক্রাইস্টচার্চ টেস্টের জন্য প্রস্তুতি নিতে হবে।’

জয়ের জন্য সবাইকে কৃতিত্ব দিতে ভুলেননি টেস্ট অধিনায়ক। তিনি বলেন, ‘সবার অবদান ছিল, তিন বিভাগেই নিজেদের উজাড় করে দিয়েছে। ম্যাচটা জেতার জন্য মুখিয়ে ছিল সবাই, বোলাররাই মূলত জয় এনে দিয়েছে। দুই ইনিংসেই তারা দুর্দান্ত ছিল। কঠোর পরিশ্রম করে ঠিক জায়গায় বল করেছে। বিশেষ করে এবাদতের পারফরম্যান্স অবিশ্বাস্য।’

Ad