ইতালিতে আশঙ্কাজনক হারে কমছে জনসংখ্যা। জন্মহার বাড়াতে পোপের আহ্বান।

প্রকাশিত: ৪:১৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২১

ইতালিতে আশঙ্কাজনক হারে কমছে জনসংখ্যা। জন্মহার বাড়াতে পোপের আহ্বান।
booked.net

ডেস্ক নিউজঃ- ইতালিতে জন্মহার কমে যাওয়ায় উদ্বেগ জানিয়েছেন খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস। সম্প্রতি এক বক্তব্যে তিনি সতর্ক করে বলেন, নিম্নমুখী জন্মহার ভবিষ্যতের জন্য হুমকি স্বরুপ।

চলতি মাসে জন্মহার নিয়ে গেলো বছরের পরিসংখ্যান তুলে ধরে ইতালি। সেখানে বলা হয়, ১৮৬১ সালে ইউরোপীয় দেশটি একীভূত হওয়ার পর ২০২০ সালে সেখানে সবচেয়ে কমসংখ্যক মানুষ জন্ম নিয়েছে। জাতীয় পরিসংখ্যান কার্যালয় জানিয়েছে, পর পর ১২ বছর সেখানে সন্তান জন্মহার কমের দিকে।
তথ্য বলছে, গেলো বছর ইতালিতে জন্ম নিয়েছে প্রায় সাড়ে ৪ লাখ শিশু। আর মারা গেছে সাড়ে ৭ লাখের কাছাকাছি মানুষ। এছাড়া ২০১৯ সালের চেয়ে ২০২০ সালে জন্ম সংখ্যা কমেছে ১৫ হাজার। বিভিন্ন বেসরকারি জরিপ সংস্থার শঙ্কা, কোভিড মহামারির কারণে নানা সংকটে এ বছরও কমবে ইতালির জন্মহার।

পোপ ফ্রান্সিস বলেন, জন্মহার নিয়ে ইতালির যে তথ্য রয়েছে তা সত্যিই উদ্বেগের। বহু দম্পতি বাচ্চা নিতে চায় না, অনেকে আবার মাত্র একটি সন্তান নিচ্ছে। এটি অবশ্যই দুঃখজনক। আমাদের দেশ এবং ভবিষ্যতের জন্য এই চিত্র পাল্টানো জরুরি। এ জন্য পরিবারের সদস্য বাড়াতে হবে।

তিনি আরো বলেন, মনে হচ্ছে বহু মানুষ সন্তান জন্ম দেওয়ার ইচ্ছা হারিয়ে ফেলেছেন। সন্তান নিতে তাদের মধ্যে অনিচ্ছা কাজ করে। বহু দম্পতি সন্তানহীন কিংবা কেবল একটি সন্তান নিয়ে থাকতে পছন্দ করছেন। এটি মর্মান্তিক। সূত্র : রয়টার্স।

Ad