আর্থিক সঙ্কটে ধুঁকছে শ্রীলঙ্কা। রাজপথে নেমেছে সাধারণ মানুষ!

প্রকাশিত: ৩:৩৮ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২২

আর্থিক সঙ্কটে ধুঁকছে শ্রীলঙ্কা। রাজপথে নেমেছে সাধারণ মানুষ!
booked.net

অনলাইন ডেস্কঃ- আর্থিক সঙ্কটে ধুঁকছে শ্রীলঙ্কা। খাদ্য থেকে জ্বালানি সবই ফুরিয়েছে। প্রতিবাদে রাজপথে নেমেছে সাধারণ মানুষ। জারি হয়েছে জরুরি ব্যবস্থা। এর মধ্যেই শ্রীলঙ্কার মন্ত্রী সভার সব সদস্য পদত্যাগ করেছেন।

সম্প্রতি কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ছাড়া মন্ত্রিসভার ২৬ সদস্য তাদের পদত্যাগপত্র জমা দিয়েছেন।

পদত্যাগপত্র জমা দেওয়া মন্ত্রীদের মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রীর নিজের ছেলে নামাল রাজাপাকসে। এক টুইট বার্তায় তিনি দাবি করেছেন দেশে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সিদ্ধান্ত নিতে প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীকে সাহায্য করবে এই পদক্ষেপ।

দেশটির শিক্ষামন্ত্রী দীনেশ গুনওয়ারদেনে জানিয়েছেন, রাষ্ট্রপতি যাতে নতুন মন্ত্রিসভা গঠন করতে পারেন সেজন্য সকল মন্ত্রী তাদের পদত্যাগপত্র জমা দিয়েছেন। ক্রমবর্ধমান অর্থনৈতিক সঙ্কট নিয়ে আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য যে, শ্রীলঙ্কায় খাবার ও জ্বালানি সঙ্কট নিয়ে বিক্ষোভের জেরে ৩৬ ঘণ্টার কারফিউ জারি করেছে দেশটির সরকার।কয়েক দিন ধরেই আলোচনায় শ্রীলঙ্কার চরম আর্থিক দুর্দশা। দেশটিতে বৈদেশিক রিজার্ভ নেই, ডিজেল, বিদ্যুৎ আমদানির জন্য সরকারের কাছে অর্থ নেই। বিদ্যুৎ ও জ্বালানি সংকট এত বেশি যে, শ্রীলঙ্কার মানুষকে এখন দিনের অর্ধেকের বেশি সময় থাকতে হচ্ছে অন্ধকারে।

ছবিঃ- ইন্টারনেট।

Ad