আফগানিস্তান থেকে আসা তিন টন হেরোইন ভারতে জব্দ।

প্রকাশিত: ১:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২১

আফগানিস্তান থেকে আসা তিন টন হেরোইন ভারতে জব্দ।
booked.net

 

নিউজ ডেস্কঃ ভারতের গুজরাট রাজ্যের মুন্দ্রা বন্দরে ১৯ হাজার ৯০০ কোটি রুপি মূল্যের প্রায় তিন টন হেরোইন জব্দ করা হয়েছে। বন্দরটি পরিচালনা করে আদানি গ্রুপ।গতকাল সোমবার বন্দর থেকে বিপুল পরিমাণ হেরোইন জব্দ করেন রাজস্ব নির্দেশনালয়ের গোয়েন্দা বিভাগের (ডিআরআই) কর্মকর্তারা। এছাড়া মাদক সহ গ্রেফতার হয়েছেন দুই ব্যক্তি।

ডিআরআই সূত্রের বরাতে ভারতীয় সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, গুজরাটের মুন্দ্রা বন্দরে দুটি কন্টেইনার এসেছিল। কন্টেইনার দুটি চিহ্নিত করা ছিলো পাউডার দিয়ে। কেন চিহ্নিত করা? তা নিয়ে সন্দেহ হয় ডিআরআই-এর কর্মকর্তাদের। সন্দেহ হওয়ার পরপরই তারা তখন কন্টেইনার দুটি আটকের নির্দেশ দেন।

কন্টেইনার খুলতেই দেখা যায়, একটি কন্টেইনারে দুই হাজার কেজি, অন্যটিতে এক হাজার কেজি মাদক। মাদকগুলো আফগানিস্তানের। সেগুলো ইরান থেকে কন্টেইনারবন্দি করে জাহাজে তোলা হয়। ডিআরআই জানিয়েছে, যে পরিমাণ মাদক জব্দ হয়েছে তার বর্তমান বাজারমূল্য ১৯ হাজার ৯০০ কোটি রুপি।

গুজরাটে আফগানিস্তান থেকে আসা এই বিপুল পরিমাণ মাদক জব্দের পরপরই রাজ্যটির রাজধানী আহমেদাবাদ, দিল্লি, চেন্নাই, গান্ধীধাম এবং মাণ্ডবীতে তল্লাশি চালাচ্ছেন ডিআরআই-এর কর্মকর্তারা। বিপুল পরিমাণ এই উদ্ধার অভিযানের পর মাদক দ্রব্যগুলো কোথায় পাচার হচ্ছিল তা নিয়ে তদন্ত শুরু করেছে ডিআরআই।

বিশ্বের সবচেয়ে বড় হেরোইন উৎপাদক দেশ আফগানিস্তান। বিশ্বের মোট হেরোইন উৎপাদনের ৮০ থেকে ৯০ শতাংশ উৎপাদন হয় এই আফগানিস্তানে। তারপর সেগুলো ছড়িয়ে পড়ে বিভিন্ন জায়গায়।তাছাড়া এক সমীক্ষায় দেখা যায়, তালেবান ক্ষমতায় আসার পর থেকেই আফগানিস্তানে হেরোইনের উৎপাদন বহুগুণ বেড়ে গেছে।

Ad