আজ ৩রা নভেম্বর। জেলহত্যা দিবস।

প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২৩

আজ ৩রা নভেম্বর। জেলহত্যা দিবস।
booked.net

স্টাফ রিপোর্টঃ- আজ জেল হত্যা দিবস। বাঙালি জাতির জীবনে এক কলঙ্কময় দিন। ১৯৭৫ সালের ১৫’ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে স্বপরিবারে হত্যার পর দ্বিতীয় কলঙ্কজনক অধ্যায় রচিত হয়েছিলো এই দিনে।

৩রা নভেম্বর ঢাকার কেন্দ্রীয় কারাগারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন রাজনৈতিক সহযোদ্ধা ও জাতীয় ৪ নেতা যথাক্রমে- বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালনকারী উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, অর্থমন্ত্রী এম. মুনসুর আলী, খাদ্য ও ত্রাণ মন্ত্রী এ এইচ. এম কামারুজ্জামান কে নির্মম ভাবে হত্যা করা হয়।

প্রতিবারের মতো এবারও যথাযথ মর্যাদায় শোকাবহ এ দিবসটি স্মরণ করতে বাংলাদেশ আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- সূর্য উদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয় সহ সারাদেশে সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধ নমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন।

সকাল সাড়ে ৭টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি-বিজড়িত ধানমন্ডিস্থ ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবে বাংলাদেশ আওয়ামী লীগ।

সকাল ৮টায় ঢাকার বনানী কবরস্থানে ১৫ই আগস্টের কালরাতে নিহত সকল শহীদ ও কারাগারে নির্মম ভাবে নিহত হওয়া জাতীয় নেতৃবৃন্দের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত। রাজশাহীতে জাতীয় নেতা কামারুজ্জামানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা, ফাতেহা পাঠ, মিলাদ ও মোনাজাত।

বিকাল ৩টায় জেল হত্যা দিবস উপলক্ষ্যে  বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের আলোচনা সভা অনুস্টিত হবে। উক্ত সভায় সভাপতিত্ব করবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Ad