হাকালু‌কি হাও‌রে বিশ্ব জলাভূমি দিবস ২০২২ পালন।

প্রকাশিত: ৭:৪৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২২

হাকালু‌কি হাও‌রে বিশ্ব জলাভূমি দিবস ২০২২ পালন।
booked.net

সংবাদ দাতাঃ- জলাভূ‌মি রক্ষায়  হাকালু‌কি হাও‌রে বিশ্ব জলাভূমি দিবস- ২০২২ পালন করা হয়েছে। গত ২রা ফেব্রুয়ারি থে‌কে ৫ ফেব্রুয়ারি “বিশ্ব জলাভূমি দিবস” ২০২২ পা‌লিত হয় পুরো পৃ‌থিবীব‌্যা‌পি। চাইল্ড এন্ড মাদার কেয়ার এবং পরিবেশবাদী ও মানবিক সংগঠন “গতি”র যৌথ উদ্যোগে শাহবাগ ও হাকালু‌কি‌তে দিবসটি পালিত হয়। এবারের প্রতিপাদ্য বিষয় “মানুষ ও প্রকৃতির জন্য জলাভূমি”।

প্রকৃতি প্রেমিক সমমনাদের অংশগ্রহন করার মধ‌্য দি‌য়ে নানান কর্মসূচী পালন করা হ‌য়। করোনার কারনে বিশ্ব জলাভূমি দিবস” ২০২২ উপলক্ষে ঢাকা থেকে সিলেট অভিমুখে ভ্রাম্যমান র‌্যালী প্রকৃতি সচেতনতা উৎসব স্থগিত হয়ে এবার কেবল শাহবাগ ও হাকালুকি হাওরে প্রতীকি কর্মসুচীর আয়োজন করা হয়।

এ সময় বক্তারা ব‌লেন, পৃ‌থিবী‌তে প্রাণ এবং প্রাণীর অস্তিত্ব নির্ভর করে জলের উপরে। জল, জলাশয়, জলাধারকে অবাধ ও অবারিত রাখতে হবে। বাংলাদেশ জল ও জলার দেশ । হাকালুকিতে গতির হাওর মিউজিয়াম, বোট এ্যম্বুলেন্স, নলেজ ব্যাংক, বৃক্ষসেবা কেন্দ্র স্থাপন করার প‌রিকল্পনা গ্রহন করেছে। হাকালুকি হাওরে সংগঠনের নিজস্ব তিন একর জমিতে প্রস্তাবিত বহুতল “হাওর মিউজিয়াম গবেষনা ও উন্নয়ন কেন্দ্র” স্থাপিত হলে হাকালুকি সহ সন্নিহিত অঞ্চলের উন্নয়নে গতি আনা সম্ভব হবে। হওর রক্ষা ক‌মি‌টি এ‌তে পা‌শে দাড়া‌বে ব‌লে জ‌নি‌য়ে‌ছেন নেতৃ‌বৃন্দ।

পৃথিবীব্যাপী বিশ্ব জলাভূমি দিবস পাল‌নের মাধ‌্যমে জলাভূমি সংক্রান্ত বিষয়ে সচেতন, সক্রিয় ও প্রতিবাদী হতে হবে। জলাভূমি বাঁচলে, বাংলাদেশ বাঁচবে।
হাকালু‌কি‌ হাও‌রে চাইল্ড এন্ড মাদার কেয়ার এর-এম এ ম‌জিদ মানববন্ধন ও অনুষ্ঠান সঞ্চালনা করেন। সকল‌কে নি‌য়ে  উপস্থিত থে‌কে ব‌ক্তব‌্য দেন হাওর রক্ষা সংগ্রাম ক‌মি‌টির সভাপ‌তি জনাব,  ইমরুল আহমদ ও অনান‌্য নেতৃ‌বৃন্দ।  পরিবেশবাদী ও মানবিক সংগঠন “গতি” র পক্ষে কবি চঞ্চল আক্তার ব‌লেন, পরিবেশ বিধ্বংষী রাষ্ট্রসমুহকে ক্ষতিগ্রস্ত বাংলাদেশকে ক্ষতিপূরন দিতে বাধ্য করতে হবে।

এছাড়া অধ‌্যাপক আব্দুর র‌হিম লিটন, সম্পাদক, প্রকৃতি প্রত্যয়, কুলাউড়া। বাংলাবাজার নিউজের এস কে সমছু, গতি প্রকাশনীর সম্পাদক ফারুক মাষ্টার, আহবান জানান-পরিবেশ ও মানবতা রক্ষায় সংশ্লিষ্ট সকলের সচেতনতা ও আন্তরিক সাহা‌য্যের প্রয়োজন । ৬ ফেব্রুয়ারি সারা‌দিন ব‌্যা‌পি হাকালু‌কি হাও‌রে বিশ্ব জলাভূমি দিবস- ২০২২ বি‌ভিন্ন কর্মকা‌ণ্ডে পা‌লিত হ‌য়। সব‌শে‌ষে হাকালু‌কি হাওর ভ্রমণ হয়। সকল বক্তা হাকালু‌কি হাওরকে ৩য় আন্তর্জাতিক ‘রামসার সাইট’ হিসেবে স্বীকৃতি প্রদানের জোর দাবী জানান।

বিশ্ব জলাভূমি দিবস ২০২২ উপলক্ষে পরিবেশবাদী সংগঠন চাইল্ড এন্ড মাদার কেয়ার এর উপদেষ্টা চঞ্চল আক্তার ও গতি’র যৌথ উদ‌্যগে এবং হাওর রক্ষা সংগ্রাম কমিটি জুড়ি এর আয়োজনে মানুষ ও প্রকৃতির জন্য জলাভুমি প্রতিপাদ্য বিষয়ে হাকালুকি হাওরের রাবার ড্যাম এর নিকটে প্রতীকি ও আলোচনা সভায় বক্তব্য রাখেন পরিবেশবাদী সংগঠন হাওর রক্ষা সংগ্রাম কমিটির সভাপতি ইমরুল ইসলাম, লোকমান হোসেন খান,এম এ মজিদ,আব্দুর রাজ্জাক,আং রহিম লিটন,ফারুক আহমদ, হারিছ মোহাম্মদ,সমছু,আং মন্নান ও ইয়াছিন আলী। হাওর রক্ষা সংগ্রাম কমিটির সভাপতি ইমরুল ইসলাম বলেন,পরিবেশের ভারসাম্য রক্ষা করতে পাহাড়ের বনভুমি ও হাকালুকি হাওরকে রক্ষা করতে হবে। 

পাহাড়ী ঢলের কোমল ও নির্মল পানি নদী নালায় বাহিত হয়ে হাকালুকি হাওরে জলাবদ্ধ হয়। হাকালুকি হাওরের মিঠা পানিতে সুস্বাদু মিঠা পানির মাছ পাওয়া যায়। বরো ধানের বাম্পার ফলন হয়। সবুজ শাক সবজি উৎপাদন হয়। পরিযায়ী পাখি ও জীব বৈচিত্রে ভরা হাকালুকি হাওরের জলাধারকে দুষণ থেকে রক্ষা করতে হবে। কীটনাশক ও রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহারে কৃষকদের উদ্ভুদ্ধ করতে হবে। ডিমওয়ালা মা মাছ নিধন বন্ধ করতে হবে। হাকালুকি হাওরকে হাওর উন্নয়ন প্রকল্পের আওতায় নিতে হবে। সকল বক্তারা এশিয়ার সর্ববৃহৎ এই হাকালু‌কি হাওরকে ৩য় আন্তর্জাতিক ‘রামসার সাইট’ হিসেবে স্বীকৃতি প্রদানের’ও  জোর দাবী জানান।

Ad