ভারতকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

প্রকাশিত: ৬:৫৫ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২২

ভারতকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।
booked.net

অনলাইন ডেস্কঃ- রাশিয়া বিরোধী নিষেধাজ্ঞার বিষয়ে ওয়াশিংটন মস্কোর সাথে গভীর সহযোগিতার বিরুদ্ধে ভারতকে সতর্ক করেছে। যুক্তরাষ্ট্রের উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দালীপ সিং রাশিয়া থেকে জালানি আমদানি না বাড়াতে এবং মার্কিন ডলারকে ‘ক্ষতিগ্রস্ত’ করতে পারে এমন কোনো পদক্ষেপ এড়াতে নয়াদিল্লির প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আমরা যা দেখতে চাই না তা হল রাশিয়া থেকে ভারতের আমদানি দ্রুত বাড়ছে কারণ এটি জালানি তেল, গ্যাস বা অন্য যেকোনো রপ্তানির সাথে সম্পর্কিত যা বর্তমানে ওয়াশিংটনের মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। এটি বিশেষ করে আমাদের মিত্র এবং অংশীদারদের জন্য, রুবলকে সমর্থন করে এবং ডলার-ভিত্তিক আর্থিক ব্যবস্থাকে দুর্বল করার চেষ্টা করে এমন প্রক্রিয়া তৈরি যেনো ভারত না করে।

যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় এই জাতীয় নিরাপত্তা কর্মকর্তা ভারতকে রাশিয়ার সাথে অর্থনৈতিক ও সামরিক সম্পর্ক প্রত্যাহার করার আহ্বান জানিয়ে থামেননি বরং মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা এড়াতে সহায়তা করে এমন উদ্যোগে ভারতের ‘পরিণাম’ সম্পর্কে সতর্ক করে দিয়েছেন।

সিং রাশিয়া ও চীনের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্কের উদ্ধৃতি দিয়ে বলেন, তাদের অংশীদারিত্ব ভারতের জন্য বড় পরিণতি ঘটাতে পারে, যা দীর্ঘদিন ধরে বেইজিংয়ের সাথে আঞ্চলিক বিবাদে আটকে আছে। তাছাড়া তিনি দাবি করেন চীনের অনুপ্রবেশের ক্ষেত্রে মস্কো ভারতের প্রতিরক্ষায় ছুটে আসবে না।

Ad