আজ নির্বাচন। ২৪তম প্রধানমন্ত্রীর অপেক্ষায় পাকিস্তান।

প্রকাশিত: ৭:২৪ পূর্বাহ্ণ, মার্চ ৩, ২০২৪

আজ নির্বাচন। ২৪তম প্রধানমন্ত্রীর অপেক্ষায় পাকিস্তান।
booked.net

আন্তর্জাতিক ডেস্ক:- পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সভাপতি শাহবাজ শরীফ দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর আসন গ্রহণের জন্য প্রস্তুত। পাকিস্তান জাতীয় পরিষদ আজ (রবিবার) তার ২৪তম প্রধানমন্ত্রী পেতে চলেছে। খবর জিও নিউজ।

পাকিস্তানের স্থানীয় সময় আজ সকাল ১১টায় পরিষদের অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। অধিবেশনের সভাপতিত্ব করবেন সদ্য নির্বাচিত জাতীয় পরিষদের স্পিকার সরদার আয়াজ সাদিক।

আজ প্রধানমন্ত্রী নির্বাচনের আগে পাঁচ মিনিটের জন্য পাকিস্তান জাতীয় পরিষদে ঘণ্টা বাজবে। সকল পরিষদ সদস্যদের সমাবেশে জড়ো করার উদ্দেশ্যে এই ঘণ্টা বাজানো হবে। পাঁচ মিনিট পর পরিষদের সব দরজা বন্ধ করে দেওয়া হবে। প্রধানমন্ত্রী নির্বাচনের আগে কাউকে ভেতরে আসতে বা বের হতে দেওয়া হবে না।

এরপর স্পিকার প্রধানমন্ত্রী পদের জন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নাম পড়ে শোনাবেন এবং তারপর নির্বাচনের আনুষ্ঠানিক সূচনা ঘোষণা করবেন।

সাত দলের জোটের মনোনীত প্রার্থী শাহবাজ শরীফের প্রতিদ্বন্দ্বী হবেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রার্থী ওমর আইয়ুব খান, যিনি পিটিআইয়ের সাধারণ সম্পাদকও নির্বাচিত হতে যাচ্ছেন।

স্পিকার সাদিক উভয় প্রার্থীর মনোনয়নপত্র গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রী পদে জয়ী হতে হলে যেকোনো প্রার্থীকে ৩৩৬ আসনের পরিষদে কমপক্ষে ১৬৯ ভোট পেতে হবে।

ছবিঃ- শাহবাজ শরীফ ও ওয়মর আইয়ুব।

Ad