দুধ এবং কলা একসঙ্গে খাওয়া ক্ষতিকর।

প্রকাশিত: ১১:৫০ পূর্বাহ্ণ, মার্চ ৩০, ২০২২

দুধ এবং কলা একসঙ্গে খাওয়া ক্ষতিকর।
booked.net

সামনেই আসছে রমজান মাস, অনেকেই এই সময়ে দুধ এবং কলা দিয়ে ভাত খেতে পছন্দ করেন। কারণ বছরের পর বছর ধরে তারা শুনে এসেছেন যে দুধ-কলা খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী। বাচ্চা থেকে বড় সবার জন্যই দুধ-কলা সত্যিই উপকারী। তবে এই দুধ-কলা একসঙ্গে খাওয়া সত্যিই কি ঠিক!!? এ নিয়ে অনেকের মনে নানান প্রশ্ন রয়েছে।

আসুন জেনে নেই, দুধ-কলা একসঙ্গে খাওয়া সঠিক নাকি ভুল?

আপনি যদি কলা এবং দুধ একসঙ্গে খান তবে কিছু শারীরিক অনুশীলনও করুন। এর অন্যতম কারণ হল দুধে ফ্যাট থাকে। আপনি যদি কোনও শারীরিক কার্যকলাপ না করেন তবে এটি আপনার ওজন বাড়িয়ে তুলতে পারে।

তবে দুধের সঙ্গে কলা শরীরের গঠন এবং যারা ওজন বাড়াতে চান তাদের জন্য একটি ভাল বিকল্প। কিন্তু হাঁপানি এবং শ্বাসকষ্টজনিত সমস্যা থাকলে কলা না খাওয়াই ভাল। এই বিষয়ে অবশ্যই চিকিৎসক এর পরামর্শ নিবেন।

বিশেষজ্ঞদের মতে, দুধ এবং কলা একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। কারণ এর ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে। পাশপাশি এটি সাইনাসের মত সমস্যাও তৈরি করতে পারে।

চিকিৎসকদের মতে, দুধ এবং কলাতে উপকার পেতে চাইলে দুটো একসঙ্গে খাবেন না। কলা খাওয়ার ২০ মিনিট পর দুধ পান বেশি উপকারী। আপনি যদি দুগ্ধজাত খাবারের সঙ্গে কলা খেতে পছন্দ করেন তবে দুধের পরিবর্তে দই নিতে পারেন।

যদি আপনি কেবল কলা এবং দুধ খাচ্ছেন, তবে এটি অবশ্যই লক্ষ্য করা উচিত যে আপনি এটির সঙ্গে এক ধরণের প্রোটিন বা ভিটামিন উৎস অন্তর্ভুক্ত করছেন। উদাহরণস্বরূপ, আপনি কলা এবং দুধের সঙ্গে ডিম, ছোলা, সয়াবিন, রাজমা, মসুর ইত্যাদি খেতে পারেন।

অনেকে কলা ও দুধ দিয়ে বানানা মিল্ক শেক পান করেন তবে আয়ুর্বেদের মতে এটি ভুল। প্রয়োজনে কলা আলাদা খান এবং দুধ আলাদা পান করুন দুটোই মেশাবেন না।

দুধ এবং কলা কখনই খালি পেটে খাওয়া উচিত নয়। প্রাতঃরাশের পরে আপনি ২০ মিনিটের ব্যবধানে কলা এবং দুধ খেতে পারেন।

রাতে ঘুমানোর আগে কলা এবং এর ২০ মিনিট পরে দুধ খেতে পারেন। এর ফলে ঘুম ভাল হয় এবং রাতে ক্ষুধা লাগে না, তবে হাঁপানি বা সর্দি সমস্যা থাকলে সন্ধ্যায় বা রাতে কলা খাবেন না।

তথ্য ও ছবিঃ- ইন্টারনেট।

Ad