কুলাউড়ায় বিদায়ের সুর মণ্ডপে মণ্ডপে। আজ শুভ বিজয়া।

প্রকাশিত: ৭:৩৪ পূর্বাহ্ণ, অক্টোবর ৫, ২০২২

কুলাউড়ায় বিদায়ের সুর মণ্ডপে মণ্ডপে। আজ শুভ বিজয়া।
booked.net

শুন্য সুমনঃ- বিদায়ের সুর মণ্ডপে মণ্ডপে। নৌকায় চড়ে আজ মর্ত্য ছাড়বেন দুর্গতিনাশিনী উমা। ফিরবেন কৈলাশে। অশুভ শক্তির বিরুদ্ধে শুভ ও কল্যাণ এবং সকল সম্প্রদায়ের মানুষের মধ্যে নিরন্তর শান্তি ও সম্প্রীতির আকাঙ্ক্ষা নিয়ে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে আজ সমাপন ঘটবে হিন্দু সমপ্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা।

আজ শুভ বিজয়া। শাস্ত্র অনুযায়ী, শাপলা, শালুক আর বলিদানের মাধ্যমে দেবীর পূজা হবে। তাই ঢাকের বোলে নিনাদিত হচ্ছে-‘ঠাকুর থাকবে কতক্ষণ ঠাকুর যাবে বিসর্জন’। সনাতন বিশ্বাসে— বোধনে ‘অরুণ আলোর অঞ্জলি নিয়ে আনন্দময়ী মা উমাদেবীর আগমন ঘটে। টানা পাঁচদিন মৃন্ময়ীরূপে মণ্ডপে মণ্ডপে থেকে আজ ফিরে যাবেন কৈলাশে স্বামী শিবের সান্নিধ্যে।’

এবার দূর কৈলাশ ছেড়ে মা পিতৃ গৃহে আসেন হাতিতে চড়ে, বিদায় নেবেন নৌকায়। তাই আজ সকাল থেকেই কুলাউড়া উপজেলার সকল মণ্ডপে মণ্ডপে ভক্তদের ঢল নেমেছে। চলছে ঢাক আর শঙ্খধ্বনি। টানা মন্ত্রপাঠ। উলুধ্বনি আর অঞ্জলি। সঙ্গে ঢাকের বাদ্য, নাচ, সিঁদুর খেলা। ধান, দুর্বা, মিষ্টি আর আবির দিয়ে দেবীকে বিদায় জানাবেন ভক্তরা। আজ হিন্দুদের অনেকে উপবাস করবেন।

একদিকে বিদায়ের সুর, অন্যদিকে উৎসবের আমেজ।
পৌরসভার মাগুড়া আখড়া মন্দির, চৈতালী সংঘ, তালতলা পুজা মন্ডপ, রেলওয়ে কালী বাড়ি, কাদিপুর শিববাড়ী সহ বিভিন্ন মণ্ডপে চলছে আবির উৎসব। দেওয়া হবে দর্পণ ঘট বিসর্জন।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কুলাউড়া’র উদ্যোগে বিজয়া শোভাযাত্রা শেষে জয়চন্ডীর পুরশাইনগর, কুলাউড়া ভুমি অফিস রোড ও উপজেলার বিভিন্ন নিরাপদ স্থান গুলোতে বিকাল ৪ টায় প্রতিমা বিসর্জন দেওয়া হবে বলে জানা যায়।

বিজয়া দশমী উপলক্ষে বেতার-টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা সহ সংবাদ পত্র গুলো বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করেছে।

ছবিঃ- রেলওয়ে কালী বাড়ি, কুলাউড়া।

এ সংক্রান্ত আরও সংবাদ

Ad