কুলাউড়ায় রাধেশ্যাম রায় চন্দন স্মরণে নাগরিক শোকসভা।

প্রকাশিত: ৫:৫৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২৩

কুলাউড়ায় রাধেশ্যাম রায় চন্দন স্মরণে নাগরিক শোকসভা।
booked.net

শহর প্রতিনিধিঃ- কুলাউড়া নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সর্বজন শ্রদ্ধেয় শিক্ষক প্রয়াত রাধেশ্যাম রায় চন্দন স্মরণে নাগরিক শোকসভায় বক্তারা বলেছেন, তিনি শুধু একজন শিক্ষকই ছিলেন না, ছিলেন বহু প্রতিভার অধিকারী। তিনি তাঁর শিক্ষকতা জীবনে অনেক খ্যাতি অর্জন করেছিলেন৷ বর্তমান ও আগামী প্রজন্মের শিক্ষার্থীরা রাধেশ্যাম রায় চন্দনের মতো শিক্ষক পাবেন কি না সেটা ভাগ্যের বিষয়৷ শিক্ষকতা ছাড়া তিনি ক্রীড়া, নাট্য, সাংস্কৃতিক ও সামাজিক কাজে অগ্রণী ভূমিকা রাখেন। তিনি তাঁর কর্মের মধ্য দিয়ে হাজার বছর বেঁচে থাকবেন আমাদের মাঝে। তিনি হাজার হাজার মানুষ গড়তে কারিগর হিসেবে ভূমিকা পালন করেন।

গত শনিবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় সম্মিলিত নাগরিক সমাজের আয়োজনে কুলাউড়া পৌরসভার হল রুমে এই শোকসভা অনুষ্ঠিত হয়। নাগরিক শোক সভায় বক্তারা প্রয়াত শিক্ষকের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, রাধেশ্যাম রায় চন্দন একজন নিবেদিত আদর্শ প্রাণ শিক্ষক ও আপাদমস্তক সংস্কৃতিমনা মানুষ ছিলেন। তিনি ছিলেন একজন ক্রীড়া সংগঠক, একজন নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। জীবদ্দশায় চন্দন স্যার শিক্ষার বিকাশের পাশাপাশি তিনি আদর্শ সমাজ গঠনে, ক্রীড়াঙ্গনের ও সাংস্কৃতিক অঙ্গনকে সমৃদ্ধ করতে কাজ করে গেছেন নিস্বাঃর্থভাবে। তৎকালীন সময়ে তিনি বহু মঞ্চ নাটক করেছেন।

কুলাউড়া পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদের সভাপতিত্বে ও কুলাউড়া টিভিএফ চেয়ারম্যান মইনুল ইসলাম শামীমের পরিচালনায় বক্তব্য রাখেন কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ একেএম সফি আহমদ সলমান, কুলাউড়া সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক মনতোষ রায়, সাবেক অধ্যক্ষ সৌম্য প্রদীপ ভট্টাচার্য সজল, বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আব্দুল হান্নান, বিশিষ্ট টি প্লান্টার মানবেন্দ্র দেব রায় বাচ্চু, কুলাউড়া মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ মো. আব্দুল কাদির, প্রবাসী কমিউনিটি নেতা ড. সাইফুল আলম চৌধুরী, কুলাউড়া উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান নেহার বেগম, কুলাউড়া সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মো. শাহাজাহান, কুলাউড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি বদরুজ্জামান সজল, কুলাউড়া নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. মোবারক হোসেন, সংগঠক রফিকুল ইসলাম টিপু, ক্যামেলিয়া ডানকান হাই স্কুলের প্রধান শিক্ষক নিপেন্দ্র কুমার, কর্মধা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুস শহীদ বাবুল, লন্ডন প্রবাসী তাজুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জামাল হোসেন, কুলাউড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খালেদ পারভেজ বখ্স, রাবেয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সালাম, সাংবাদিক আজিজুল ইসলাম, উদীচী শিল্পী গোষ্ঠী কুলাউড়া শাখার সাধারণ সম্পাদক নির্মাল্য মিত্র সুমন, কুলাউড়া উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হাসান বখ্স, সাংবাদিক নাজমুল বারী সোহেল।

নাগরিক সভায় রাধেশ্যাম রায় চন্দনের সহযোগী শিক্ষক, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, সাংবাদিক, ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন৷ অনুষ্ঠানের শুরুতে প্রয়াত শিক্ষক রাধেশ্যাম রায় চন্দনের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উল্লেখ্য, গত ২৩ আগস্ট বহু গুণের অধিকারী শিক্ষক রাধেশ্যাম রায় চন্দন বার্ধক্যজনিত কারণে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। রাধেশ্যাম রায় চন্দন জীবদ্দশায় উপজেলা ক্রীড়া সংস্থা সাবেক সাধারণ সম্পাদক, নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক, জালালাবাদ উচ্চ বিদ্যালয় ও ক্যামেলিয়া ডানকান স্কুলের প্রধান শিক্ষক ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠকের দায়িত্ব পালন করেন।

ছবিঃ- নাগরিক শোকসভায় বক্তব্য রাখছেন পৌর মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ।

এ সংক্রান্ত আরও সংবাদ

Ad