পৃথিমপাশায় ফের চলছে মেলার কার্যক্রম। সংঘাতের আশংকা।

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২৩

পৃথিমপাশায় ফের চলছে মেলার কার্যক্রম। সংঘাতের আশংকা।
booked.net

নিজস্ব প্রতিনিধি:-কুলাউড়া উপজেলার পৃথিমপাশায় মাসব্যাপী হস্ত ও কুটির শিল্প মেলার সকল কার্যক্রম স্থানীয়দের আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসন স্থগিত করলেও প্রশাসনকে ডিঙিয়ে ফের মেলার কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। আয়োজক সংগঠন মা ইভেন্টের পরিচালক আবিদ হাসান লিটন কোন কিছু তোয়াক্কা না করেই কার্যক্রম চালাচ্ছেন। এতে যেকোনো সময় ওই এলাকায় সংঘাত হতে পারে।

গত ১৮ আগস্ট রবিরবাজার সংলগ্ন মা ইভেন্টের আয়োজনে মাসব্যাপী হস্ত ও কুটিরশিল্প মেলা উদ্বোধন হওয়ার কথা ছিল। কিন্তু শোকাবহ আগস্ট মাস এবং এইচএসসি পরীক্ষার কারণে রবিরবাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেলা বন্ধের জন্য জেলা প্রশাসক বরাবর আবেদন করেন।আবেদনের প্রেক্ষিতে বুধবার (১৬ আগস্ট) রাতে জেলা প্রশাসক কার্যালয়ের জিএম শাখার সহকারী কমিশনার মলি আক্তার স্বাক্ষরিত এক পত্রে মেলা বন্ধের স্থগিতাদেশ দেওয়া হয়।

প্রশাসন সূত্র জানায়, এলাকায় মেলা নিয়ে সংঘাতের শঙ্কা থাকায় এবং এইচএসসি পরীক্ষা ও শোকাবহ আগস্ট মাসের কারণে মেলার সকল কার্যক্রম সাময়িকভাবে স্থগিত রাখার নির্দেশ প্রদান করা হয়। এর আগে ১৮ আগস্ট থেকে রবিরবাজার সংলগ্ন জাকারিয়া আহমদ খালেদের বাগান বাড়ির মাঠে মাসব্যাপী হস্ত ও কুটিরশিল্প এবং নারী ও পুরুষ উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনী মেলার অনুমতি দেয় প্রশাসন। পরে বিভিন্ন সামাজিক সংগঠন, প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও রবিরবাজারের ব্যবসায়ীরা মেলা বন্ধের দাবিতে কয়েক দফা মানববন্ধন ও বিক্ষোভ করে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন।

স্থানীয় কয়েকজন বাসিন্দা জানান, এখানে মেলা চললে এলাকায় সংঘাত সৃষ্টি হবে। মেলার আয়োজক মা ইভেন্টের পরিচালক এলাকার কাউকে তোয়াক্কা করছেন না। তিনি প্রশাসনের নিষেধাজ্ঞ অমান্য করে ফের মেলার কার্যক্রম চালাচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, মেলার বিভিন্ন স্টলের কাজ চালিয়ে যাচ্ছেন শ্রমিকরা। তারা মেলার মাঠে স্টলসমূহের বাঁশের খুঁটি ও শিশুদের খেলনার দোলনা স্থাপনের কাজ করছেন। এ নিয়ে স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হচ্ছে। প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে মেলার কাজ চালিয়ে যাওয়ায় তারা হতবাক।

রবিরবাজারের ব্যবসায়ী আবদুল গফফার কায়সুল জানান, প্রশাসন যেখানে নিষেধাজ্ঞা দিয়েছে সেখানে মেলার কাজ চালিয়ে যাওয়া নিষেধাজ্ঞা অমান্য করার সামিল। ব্যবসায়ীদের কথা চিন্তা করে আমরা এখানে মেলা করতে দেব না। আরেক ব্যবসায়ী জানান, এখানে মেলা হলে আমাদের ব্যাপক ক্ষতি হবে। মেলা হলে আমরা কঠোর আন্দোলনের ডাক দেব।

এদিকে মা ইভেন্টের পরিচালক আবিদ হাসান লিটন বলেন, আমরা প্রশাসনের অনুমতি নিয়েছি। মেলার কার্যক্রম অনেকটা সম্পন্ন ছিল। গত ১৮ আগস্ট মেলা উদ্বোধন হওয়ার কথা ছিল। কিন্তু স্থানীয়দের আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসন মেলা স্থগিতের জন্য একটি পত্র দেন। পরবর্তী সময়ে নির্দেশনা আসলে আমরা মেলার কার্যক্রম শুরু করবো।

কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহমুদুর রহমান খোন্দকার জানান, আমার জানামতে ফের মেলা চালানোর কোন আদেশ দেয়া হয়নি। বিষয়টি আমি খোঁজ নিয়ে দেখছি।

এ সংক্রান্ত আরও সংবাদ

Ad