জানাজার দোয়া জানা না থাকলে যা পড়বেন।

প্রকাশিত: ৭:১৪ পূর্বাহ্ণ, মার্চ ১৬, ২০২৩

জানাজার দোয়া জানা না থাকলে যা পড়বেন।
booked.net

 

ধর্ম ডেস্কঃ-জানাজার দোয়া জানা না থাকার কারণে অনেকে জানাজায় অংশগ্রহণ করতে বিব্রতবোধ করেন। অথচ দোয়া জানা না থাকলেও জানাজায় তাকবির (اَللهُ اَكْبَر) বলে অংশগ্রহণ করা যায়। এতে জানাজার নামাজ আদায় হয়ে যায়। কিন্তু জানাজার দোয়া জানা না থাকলে কী পড়বেন?

তবে প্রত্যেক মুমিন মুসলমানের উচিত জানাজার দোয়াগুলো জেনে নেওয়া। যাদের জানাজার দোয়াগুলো জানা নেই, তারা তাকবির (اَللهُ اَكْبَر) বলে জানাজায় অংশগ্রহণ করবে। জানাজায় অংশগ্রহণের পর তারা সহজ ও ছোট্ট এ দোয়াটি পড়বে-

اَللهُمَّ اغْفِرْ لِلْمُؤْمِنِيْنَ وَ الْمُؤْمِنَاتِ

উচ্চারণ : ‘আল্লাহুম্মাগফির লিলমু’মিনিনা ওয়াল মু’মিনাতি।’

অর্থ : হে আল্লাহ! তুমি মুমিন নারী-পুরুষকে ক্ষমা করে দাও।’

যদি কেউ কোনো দোয়াই না জানে তবে ইমামের সঙ্গে শুধু তাকবির (اَللهُ اَكْبَر) বলে জানাজায় অংশগ্রহণ করলেই তা আদায় হয়ে যাবে। যেহেতু জানাজা নামাজের রুকু ও সেজদা নেই। শুধু ইমামের অনুসরণ করলে তা আদায় হয়ে যাবে।

উল্লেখ্য যে, জানাজায় অংশগ্রহণ করলে রয়েছে অনেক সওয়াব। হাদিসে পাকে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নিশ্চয়ই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি কোনো মৃত মুসলিম ব্যক্তির জানাজায় ঈমানের সঙ্গে ও সওয়াবের আশায় শরিক হয় এবং জানাজা ও সমাধি পর্যন্ত থাকে সে দুই কিরাত নেকি পাবে। প্রতি কিরাত হচ্ছে ওহুদ পাহাড়ের সমান। আর জানাজা পড়ে দাফনের আগে ফিরে যাবে সে এক কিরাত নেকি নিয়ে ফিরবে। (বুখারি, মুসলিম)

সুতরাং দোয়া না জানলেও জানাজা ও দাফনে শরিক হওয়া উত্তম। জানাজার এ বিশাল সওয়াব পেতে জানাজার দোয়াগুলোও শিখে নেওয়াও উত্তম।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জানাজা ও দাফনে উপস্থিত হয়ে ফরজে কেফায়া নামাজ আদায় ও সওয়াব অর্জনের তাওফিক দান করুন। আমিন।

Ad