জন্মাষ্টমীতে যোগ দেওয়ায় শারিরীক লাঞ্ছনার শিকার বৃদ্ধ। সংঘর্ষের আশঙ্কা আখড়া কমিটির।

প্রকাশিত: ৪:৪২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২৩

জন্মাষ্টমীতে যোগ দেওয়ায় শারিরীক লাঞ্ছনার শিকার বৃদ্ধ। সংঘর্ষের আশঙ্কা আখড়া কমিটির।
booked.net

আব্দুল কুদ্দুসঃ- কুলাউড়ার টিলাগাঁওয়ে জন্মাষ্টমী অনুষ্ঠানে যোগ দেওয়াকে কেন্দ্র করে ৮০ বছরের বৃদ্ধ শারিরীকভাবে লাঞ্ছিত হয়েছেন। এ ঘটনায় এখনো এলাকায় তোলপাড় চলছে। ওই বৃদ্ধ নির্যাতনের ভয়ে এখন পর্যন্ত কারো কাছে অভিযোগ করেননি। তবে ভয়ে বৃদ্ধের এক ছেলে তার স্ত্রী-সন্তান নিয়ে বাড়ীতে ঢোকার সাহস পাচ্ছেন না।

সরেজমিন গেলে জানা যায়, উপজেলার টিলাগাঁও ইউনিয়নের গন্ডারগড় গ্রামের জ্ঞানেন্দ্র সেন খোকা’র (৮০) ছেলে রানা সেন গত এক মাস থেকে স্ত্রী সন্তান নিয়ে বাড়ীতে ঢুকতে পারছেননা। কারণ হিসেবে স্থানীয় তাজপুর আখড়া পরিচালনা কমিটির ও পঞ্চায়েতের কয়েকজন নেতৃবৃন্দ জানান, প্রায় দুই মাস পূর্বে রানা সেনের পরিবারে কিছু পারিবারিক সমস্যা দেখা দেয়। তখন বারোজীবি সমাজকল্যাণ সমিতির সভাপতি কমলা কান্ত ভৌমিক, সম্পাদক ধরনী মোহন সেনসহ সমিতির নেতৃবৃন্দ, পঞ্চায়েতের লোকজন ও আখড়া পরিচালনা কমিটির সভাপতি সীতাংশু দে, সাধারণ সম্পাদক গোপাল দত্ত সহ নেতৃবৃন্দ রানা সেনের বাড়ীতে বসে পারিবারিক সমস্যা নিস্পত্তি করে দেন। কিন্তু পঞ্চায়েতের বাইরে কিছু লোক রানা সেনের পারিবারিক এই সমস্যার সমাধান মেনে নিতে পারেনি। তারা বিষয়টি নিয়ে টানা হেঁছড়া শুরু করে।

একপর্যায়ে জন্মাষ্টমী অনুষ্ঠানের আগে আখড়া পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি সীতাংশু দে’র কাছে জরুরী বৈঠক আহবানের দাবী জানান তারা। ওই বৈঠকে জন্মাষ্টমী অনুষ্ঠান সফল করতে প্রয়োজনীয় প্রস্তুতির সিদ্ধান্ত নেওয়া হয়। একপর্যায়ে রানা সেনের পারিবারিক সমস্যার কথা উত্থাপন করা হয়। ওই পরিবারের কেউ অনুষ্ঠানস্থল আখড়ায় যেতে পারেবনা বলে দাবী তুলেন গন্ডারগড়ের অনিমেষ দত্ত। তখন ধর্মীয় অনুষ্ঠানের আলোচ্যসূচীতে পারিবারিক সমস্যা উত্থাপন করায় আখড়া পরিচালনা কমিটির নেতৃবৃন্দ তাতে আপত্তি জানালে বিষয়টি আর আগ বাড়েনি।

আখড়া পরিচালনা কমিটির নেতৃবৃন্দ জানান, পঞ্চায়েতের লোকজনের কাছে জন্মাষ্টমী অনুষ্ঠানের নিমন্ত্রন পাঠাতে কয়েকজনকে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু রানা সেনের পরিবারে নিমন্ত্রন দেওয়া হয়নি। তখন আখড়া পরিচালনা কমিটির সম্পাদক সহ অন্যান্যরা রানা সেনের পরিবারে নিমন্ত্রন না দেওয়ার বিষয়টি সভাপতি সীতাংশু দেকে অবগত করলে তিনি নিমন্ত্রন করতে বলেন। গত ৭ সেপ্টেম্বর তাজপুর আখড়ায় ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিতে যান এলাকার প্রবীন ব্যক্তি ৮০ বছরের বৃদ্ধ জ্ঞানেন্দ্র সেন খোকা। রাতে আখড়ায় ঢুকতে চাইলে গেইটের সম্মুখে তাকে আটকিয়ে শারিরীক লাঞ্ছিত করা হয় বলে জানান তার স্বজনরা।

শারিরীক লাঞ্ছিতের শিকার জ্ঞানেন্দ্র সেন খোকা জানান, আখড়া পরিচালনা কমিটির সভাপতি সীতাংশু দে প্রথমে তাকে অকথ্য ভাষায় গালিগালাজ করেছেন। তাকে আখড়া থেকে বের হতেও বলেন। সভাপতির উপস্থিতিতেই তাকে মারধর করেন তাজপুর গ্রামের শ্রীকেন্দু, নিতাই ও মুকুল। তার শরীরে এখনো প্রচন্ড ব্যথা। তিনি আরো বলেন, ভয়ে কারো কাছে অভিযোগ করতে যাননি।

আখড়া পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক গোপাল দত্ত জানান, রানা সেনের পরিবারে কিছু সমস্যা ছিল। আমরা সবাই বসে এগুলো নিস্পত্তি করে দিয়েছি। কিন্তু একটি মহল অযথা বিশৃঙ্খলা সৃষ্টি করেছে। তিনি আরো বলেন, জ্ঞানেন্দ্র সেন’কে আখড়ায় ঢুকতে বাধা দেওয়া হয়। ধর্মীয় অনুষ্ঠানে তাকে পরিকল্পিতভাবে মারধর করা হয়েছে। তাদের ভয়ে আমরা অনুষ্ঠানস্থল আখড়ায় যেতে পারিনি। ওই পক্ষের লোকজন যেকোন সময় এলাকায় রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটনা পারে। তিনি এ ব্যাপারে আইনি সহযোগিতা চেয়েছেন।

এ ব্যাপারে জানতে চাইলে আখড়া পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি সীতাংশু দে প্রথমে কথা বলতে রাজি হননি। পরে এসব বিষয়ে কিছু জানেননা বলে সাফ জানিয়ে দেন। এদিকে গত ১০ সেপ্টেম্বর রানা সেনের পক্ষে ৯ জনের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন মৌলভীবাজার জজ কোর্টের আইনজীবী এডভোকেট প্রিতম দত্ত। লিগ্যাল
নোটিশে গন্ডারগড় গ্রামের সিতাংশু দে, অনিমেষ দত্ত, তাজপুর গ্রামের শ্রীকেন্দু দে, মনোজ দত্ত, মুকুল সেন, দক্ষিণা দে, নিতাই দত্ত, খন্দখার গ্রামের চন্দন ধর ও টিংকু ধর ও বিধান ধরের নাম উল্লেখ করা হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

Ad