ছাদে লেবু চাষ পদ্ধতি।

প্রকাশিত: ৩:০২ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২২

ছাদে লেবু চাষ পদ্ধতি।
booked.net

অত্যন্ত সাধারণ একটি টক ফল লেবু । সারাদেশে সমানভাবে সমাদৃত এই ফলটি । যে কোন খাবারের অনুষ্ঠানে লেবু ছাড়া যেন চলেই না । বাংলাদেশের প্রায় সব জেলাতেই কম-বেশী লেবুর চাষ হয়ে থাকে । লেবুতে প্রচুর ভিটামিন সি আছে । বাড়ির ছাদে দু/একটা লেবু গাছ থাকলে সারাবছর লেবুর চাহিদা মিটানো যায় । সেই সাথে পরিবারের ভিটামিন সি এর অভাব দূর করে।

লেবুর জাত:-লেবুর উন্নত জাতের মধ্যে এফটিআইপি বাউ কাগজী লেবু – ১, এফটিআইপি বাউ লেবু -২, (সেন্টেড এলাচী) এবং এফটিআইপি বাউ লেবু -৩ (সেমি সীডলেস) অন্যতম । সঠিকভাবে পরিচর্যা করলে সারাবছরই এসব গাছ থেকে ফলন পাওয়া সম্ভব ।

ছাদে লেবু চাষ পদ্ধতি:-ছাদে লেবুর চারা লাগানোর জন্য ২০ ইঞ্চি কালার ড্রাম বা টব সংগ্রহ করতে হবে । ড্রামের তলায় ৩-৫ টি ছিদ্র করে নিতে হবে । যাতে গাছের গোড়ায় পানি জমে না থাকে । টব বা ড্রামের তলার ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিতে হবে । এবার ২ ভাগ বেলে দোআঁশ মাটি, ১ ভাগ গোবর, ৩০-৪০ গ্রাম টি,এস,পি সার, ৩০-৪০ গ্রাম পটাশ সার, ১০-১৫ গ্রাম পাথর চুন এবং ২০০ গ্রাম হারের গুড়া বা ১ কেজি কাঠের ছাই দিয়ে  ড্রাম বা টব ভরে পানিতে ভিজিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন । অতঃপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৪-৫ দিন এভাবেই রেখে দিতে হবে । যখন মাটি ঝুরঝুরে হবে তখন একটি সবল সুস্থ কলমের চারা উক্ত টবে রোপন করতে হবে । চারা রোপনের সময় খেয়াল রাখতে হবে গাছের গোড়া যেন মাটি থেকে আলাদা না হয়ে যায় । চারা গাছটিকে সোজা করে লাগাতে হবে । সেই সাথে গাছের গোড়ায় মাটি কিছুটা উচু করে দিতে হবে এবং মাটি হাত দিয়ে চেপে চেপে দিতে হবে । যাতে গাছের গোড়া দিয়ে বেশী পানি না ঢুকতে পারে । একটি সোজা কাঠি দিয়ে গাছটিকে বেধে দিতে হবে । চারা লাগানোর পর লক্ষ্য রাখতে হবে যেন গাছের গোড়ায় পানি জমে না থাকে । মাটি শুকিয়ে গেলে অল্প পরিমানে পানি দিতে হবে । লেবু জাতীয় কোন গাছে কখনই বেশী পরিমানে পানি দিয়ে স্যাঁত স্যাঁতে অবস্থায় রাখা যাবে না ।

অন্যান্য পরিচর্যা:-গাছ লাগানোর ৪/৫ মাস পর থেকে নিয়মিত ২০-২৫ দিন অন্তর অন্তর সরিষার খৈল পচা পানি প্রয়োগ করতে হবে । এ কাজের উপরই ছাদের গাছের ফলন অনেকাংশে নির্ভর করছে । সরিষার খৈল ১০ দিন পানিতে ভিজিয়ে রাখতে হবে । তারপর সেই পচা খৈলের পানি পাতলা করে গাছের গোড়ায় দিতে হবে । ২ বছর পর টবের আংশিক মাটি পরিবর্তন করে দিতে হবে । ২ ইঞ্চি প্রস্থে এবং ৬ ইঞ্চি গভীরে শিকরসহ মাটি ফেলে দিয়ে নতুন সার মিশ্রিত মাটি দিয়ে তা ভরে দিতে হবে । ১০-১৫ দিন অন্তর অন্তর টব বা ড্রামের মাটি কিছুটা খুঁচিয়ে দিতে হবে ।

ডাল-পালা ছাটাই:-লেবু কিংবা লেবু জাতীয় গাছে প্রায়ই কিছু কিছু ডাল মরতে দেখা যায় । এইসব মরা ডালগুলো কেটে দিতে হবে । তা ছাড়াও ছাদের লেবু গাছকে অধিক ডালপালাযুক্ত সুন্দর ভাবে তৈরী করতে হলে চারা লাগানোর পর থেকে কিছুদিন ডাল কেটে দিতে হবে । পরবর্তীতে শুধু মরা ডাল কাটলেই চলবে ।

Ad