আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিলে রাষ্ট্রের নৈতিক ভিত্তি মজবুত হবে-অধ্যাপক ড.জহিরুল হক।

প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২২

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিলে রাষ্ট্রের নৈতিক ভিত্তি মজবুত হবে-অধ্যাপক ড.জহিরুল হক।
booked.net

আব্দুল কুদ্দুসঃ- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক শাকিল বলেছেন, বাংলাদেশের আদিবাসীরা এখন আত্মপরিচয়ের সংকটে। আদিবাসীদের অধিকারের প্রতি মানবিক হতে হবে। মুক্তিযুদ্ধে আদিবাসীরা রক্ত দিয়েছে, দেশের স্বাধীনতার জন্য যুদ্ধ করেছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ‘ক্ষুদ্র’ উপাধি নিয়ে তাদেরকে অধিকার ও সুবিধা বঞ্ছিত করা হয়েছে। সংখ্যার ভিত্তিতে কোন জাতিগোষ্ঠীকে মূল্যায়ন তাদের অধিকারের প্রতি চরম কুঠারাঘাতের শামিল।

তিনি বলেন- জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক অর্থনীতি ও রাজনৈতিক অস্থিরতা এবং খাদ্য নিরাপত্তার সংকটে আদিবাসীদের ঐতিহ্যগত জ্ঞান কাজে লাগাতে হবে। আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিলে রাষ্ট্রের নৈতিক ভিত্তি মজবুত ও আন্তর্জাতিকভাবে সম্মাণিত হবে।

অধ্যাপক ড. জহিরুল হক আরো বলেন, দেশের বন ও পরিবেশ সংরক্ষণে আদিবাসীদের ঐতিহ্যগত ভূমি অধিকারে স্বীকৃতি দানের বিকল্প নেই। আদিবাসীদের কে নিয়েই আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। তাদের সন্তানদের শিক্ষিত করে গড়ে তুলতে হবে। প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত তাদের মাতৃভাষায় শিক্ষার ব্যবস্থা নিশ্চিত করলে আদিবাসীরা শিক্ষা-দীক্ষায় এগিয়ে যাবে।

মঙ্গলবার (৯ আগস্ট) দুপুর ১২টায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে কুলাউড়ার লক্ষ্মীপুর মিশনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি কথাগুলো বলেন। ‘ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষণ ও বিকাশে আদিবাসী নারী সমাজের ভূমিকা’ এই প্রতিপাদ্য নিয়ে কুবরাজ আন্তঃপুঞ্জি উন্নয়ন সংগঠনের আয়োজনে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি প্রত্যুষ আসাক্রা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন, বৃহত্তর সিলেট আদিবাসী অধিকার সুরক্ষা নাগরিক কমিটির আহবায়ক অ্যাডভোকেট ডাডলী ডেরিক প্রেন্টিস, মানবাধিকার কর্মী ফাদার যোসেফ গমেজ ওএমআই, মৌলভীবাজার জেলা হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক সৌম্য প্রদীপ ভট্টাচার্য্য সজল ও কুলাউড়া কমিটির সাধারণ সম্পাদক গৌরা দে, বাপা সিলেট জেলার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম ও হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন সোহেল, কেন্দ্রীয় আদিবাসী ফোরামের নারী বিষয়ক সম্পাদক ফ্লোরা বাবলী তালাং, আদিবাসী ফোরামের কেন্দ্রীয় সদস্য গৌরাঙ্গ পাত্র ও সিলেট আদিবাসী অধিকার সুরক্ষা নাগরিক কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট মো. আবুল হাসান।

মনিকা খংলা ও মেরিশিয়া তংপের এর যৌথ সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- প্রধান শিক্ষক ফাদার সুধীর গমেজ ওএমআই, কুবরাজ আন্তঃপুঞ্জি উন্নয়ন সংগঠনের উপদেষ্টা পাস্টর পাইরিন সুটিং, সদস্য অরিজেন খংলা। সংহতি প্রকাশ করেন অরভিল রেমা ও আগস্টিন বেক।

অনুষ্ঠানের পূর্বে লক্ষ্মীপুর মিশন উচ্চ বিদ্যালয় থেকে আদিবাসী দিবসের বিশাল র‌্যালী বের করা হয়। বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

ছবিঃ- আন্তর্জাতিক আদিবাসী দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখছেন অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক শাকিল।

এ সংক্রান্ত আরও সংবাদ

Ad