পঞ্চাশে পা রাখলেন শচীন।

প্রকাশিত: ৬:৩৯ পূর্বাহ্ণ, এপ্রিল ২৪, ২০২৩

পঞ্চাশে পা রাখলেন শচীন।
booked.net

অনলাইন ডেস্কঃ- শচীন টেন্ডুলকারের জন্মদিন আজ। এই দিনে পঞ্চাশ তম বছরে পা রাখলেন তিনি। ১৯৭৩ সালের ২৪ এপ্রিল মুম্বাইয়ের মহারাষ্ট্রে করেন ভারতের কিংবদন্তি এই ব্যাটার। তার পুরো নাম শচীন রমেশ টেন্ডুলকার। তবে ক্রিকেট বিশ্বে শচীন টেন্ডুলকার নামেই পরিচিত তিনি।

১৯৮৯ সালের ১৫ নভেম্বর আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেন শচীন। মাত্র ১৬ বছর ২০৫ দিন বয়সে পাকিস্তানের বিপক্ষে অভিষেক হয় লিটল মাস্টারের। আন্তর্জাতিক ক্রিকেটে ৬৬৪ ম্যাচ খেলে করেছেন ৩৪ হাজার ৩৫৭ রান। সেইসঙ্গে করেছেন ১০০টি শতক।

মোট ৬টি বিশ্বকাপ খেলেছেন শচীন। প্রথম ৫টি বিশ্বকাপে খালি হাতে ফিরতে হয়েছে এই কিংবদন্তি ব্যাটারকে। তবে ২০১১ সালে ঘরের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের শিরোপা জিতে আক্ষেপ ঘোচে ক্রিকেট ঈশ্বরের। এরপর ২০১৩ সালে ক্রিকেটকে বিদায় বলেন তিনি।

এতো এতো রেকর্ডের পর এবার জীবনের অর্ধশতক পূরণ করলেন মাস্টার ব্লাস্টার। নিবার (২২ এপ্রিল) পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচে কিংবদন্তি এই ব্যাটারের ৫০তম জন্মদিন পালন করে মুম্বাই ইন্ডিয়ান্স। ম্যাচের বিরতির সময় জন্মদিনের কেক কাটেন শচীন।

কেক কাটার পর রবি শাস্ত্রীর সঙ্গে কথোপকথনে শচীন বলেন, ‘এটি আমার জীবনের ধীরগতির পঞ্চাশ কিন্তু সবচেয়ে পরিপূর্ণ এবং আকর্ষণীয়। উঠা-নামার মধ্য দিয়ে কেটে যাওয়া এক প্যাকেজ। তবে এই ফিফটি করাটা আমি পুরোপুরি উপভোগ করেছি। এটা আমাকে অনেক কিছু শিখিয়েছে। সর্বোপরি, এটি আমাকে ২৪ বছর ধরে ভারতের প্রতিনিধিত্ব করার সম্মান দিয়েছে।’

Ad