আলিঙ্গনে কমবে রাগ।

প্রকাশিত: ৫:২৮ পূর্বাহ্ণ, মার্চ ১৫, ২০২৩

আলিঙ্গনে কমবে রাগ।
booked.net

লাইফস্টাইল ডেস্কঃ- সঙ্গীর সঙ্গে স্বাভাবিক ঝগড়াঝাঁটি বা তর্ক হতেই পারে। তবে কীভাবে তা মিটিয়ে নেওয়া হচ্ছে সেটা সম্পর্কের মাঝে প্রভাব রাখে।

অনেকে দুজন দুজনার থেকে আলাদা থেকে নিজেদের মতো সময় নিয়ে সমাধান করেন। তাছাড়া অনেকে মনের মাঝে অনেকদিন তা পুষে রাখেন। কেউ আবার আলোচনার মাধ্যমে সমাধান করেন।

তবে মানসিকস্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে পেনসালভানিয়া’র কার্নেগি মেলন ইউনিভার্সিটির এক গবেষণার উদ্ধৃতি দিয়ে জানানো হয়, সঙ্গীর সঙ্গে মনমালিন্য মেটাতে আলিঙ্গন একটি ভালো পদ্ধতি।

গবেষণাঃ- গবেষকরা ১৪ দিন ধরে ৪শ’র বেশি মানুষের সামাজিক প্রতিক্রিয়া ও তাদের দ্বন্দ্ব বিশ্লেষণ করে ‘জড়িয়ে ধরার’ সংখ্যা বের করেন।পর্যবেক্ষণে দেখা গেছে, যারা একে অপরকে জড়িয়ে ধরেন তাদের মেজাজের উপর সেটা ইতিবাচক প্রভাব রাখে।

গবেষণার ফলাফল ইঙ্গিত করে যে, ‘যাকে জড়িয়ে ধরা হচ্ছে এবং যে সমস্যা তৈরি করছে তাদের মাঝে একটা মিথষ্ক্রিয়া ছিল, যা জড়িয়ে ধরার ফলে ছোটখাট সমস্যার উপর ইতিবাচক প্রভাব রাখে এবং ছোট সমস্যার কারণে তৈরি হওয়া নেতিবাচক প্রভাব দূর করে।’

তবে গবেষণায় এটা দেখা হয়নি যে, সমস্যার প্রখরতা কত এবং দুজন ব্যক্তির মাঝে ঘনিষ্ঠতা কেমন।

বয়স ও লিঙ্গ বিষয় নয়ঃ- যে কোনো বয়স ও লিঙ্গের মানুষকে জড়িয়ে ধরার ফলাফল একই। যদিও পর্যবেক্ষণে দেখা গেছে পুরুষের তুলনায় নারীরাই অপরের কাছ থেকে বেশি আলিঙ্গন পেয়েছেন।

কেবল সঙ্গীর আলিঙ্গনই নয়ঃ- মজার বিষয় হল, একজনের ভালো অনুভব করতে কেবল তার সঙ্গীর আলিঙ্গনেরই প্রয়োজন হয় না অন্য যে কাউকে আলিঙ্গন করলেও একই ফলাফল পাওয়া যায়।

আলিঙ্গন করুন- বন্ধু, প্রিয়জন, আত্মীয়, বাবা-মা অথবা অন্য যে কারও সঙ্গে ঝামেলা হলে তাকে জড়িয়ে ধরুন। এটা সমস্যা সমাধানের অনেক বড় টনিক হিসেবে কাজ করবে।

ছবিঃ- ইন্টারনেট।

Ad