কুলাউড়া’য় বেড়ে চলেছে সর্দি-জ্বর। করোনা পরীক্ষায় আগ্রহ নেই।

প্রকাশিত: ১১:০০ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২২

কুলাউড়া’য় বেড়ে চলেছে সর্দি-জ্বর। করোনা পরীক্ষায় আগ্রহ নেই।
booked.net

বিশেষ প্রতিনিধিঃ- হঠাৎ করে শীতের তীব্রতায় কুলাউড়ায় বেড়ে চলেছে  সর্দি-কাশি-জ্বরে আক্রান্তের সংখ্যা। প্রায় ঘরে ঘরেই এখন এ ধরনের রোগী দেখা যাচ্ছে। টানা জ্বর-সর্দি সহ আরো কিছু ঠান্ডাজনিত উপসর্গ নিয়ে কয়েকদিন ভোগান্তি পোহালেও করোনা পরীক্ষায় তেমন আগ্রহ নেই বেশিরভাগের।

শীত এবং করোনা মহামারির এই সময়ে যে কারণেই সর্দি-কাশি-জ্বর দেখা দিক না কেন, অবহেলা না করে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন অভিজ্ঞ চিকিৎসকেরা। এমনকি যারা বয়স্ক, যাদের কিডনী, ডায়াবেটিক সমস্যা রয়েছে-তাদেরকে করোনা পরীক্ষার ব্যাপারে যত্নবান হওয়া বেশি দরকার বলে মনে করছেন তারা।

একদিকে শীতের তীব্রতা অন্যদিকে করোনার ঊর্ধ্বগতি; এমন সময় প্রতিটি ঘরে জ্বর, সর্দি-কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্টের রোগীর সংখ্যা বাড়ছে। বড়দের পাশাপাশি ছোট শিশুরা জ্বর সর্দিতে ভুগছেন। পরিবারের একজন থেকে শুরু হলেও সহজে ছেড়ে যাচ্ছে না কাউকে। পর পর সবাইকে ভুগিয়ে যাচ্ছে উপসর্গগুলো। এতে করে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে শিশু, বয়স্ক ব্যক্তি ও নিম্ন আয়ের মানুষের। কুলাউড়া উপজেলার বিভিন্ন অঞ্চল  এবং পৌর শহরের চিত্র প্রায় একই। ঘরে ঘরে কেউ না কেউ জ্বর-সর্দিতে আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে।


অনুসন্ধানে দেখা যায়, কুলাউড়ায় সর্দি-কাশি-জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা তুলনামূলক বেড়েছে। শুধু কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এখন প্রতিদিন গড়ে শতাধিকের উপর রোগী আসছেন। এসব রোগীর মধ্যে প্রায় সর্দি-কাশি-জ্বরে আক্রান্ত। জ্বর সর্দি কিংবা অন্য উপসর্গ দেখা দিলেও চিকিৎসকের পরামর্শে সামান্য ওষুধে ভালো হয়ে যাচ্ছেন তারা আবার কারো কারো ক্ষেত্রে ঘটছে বিপরীত চিত্র। অনেকে আবার  ডাক্তারের পরামর্শ নিতে অপারগতা প্রকাশ করছেন। কেউ কেউ করোনার ভয়ে ফার্মেসিতে গিয়ে উপসর্গের কথা বলে অ্যান্টিবায়োটিক, প্যারাসিটামল সহ আরও কয়েকটি ওষুধ কিনে খাচ্ছেন তবে এদের অধিকাংশই  টিকা’ও নেননি।

যোগাযোগ করা হলে কুলাউড়া’র মেয়ে- ডা. নাদিয়া বৃস্টি জানান,’ বর্তমানে করোনা পরীক্ষায় মানুষের অনীহা বেশি দেখা যাচ্ছে তাছাড়া বিশেষ কোন কারণ ছাড়া সাধারণ মানুষ গুলো  টীকা নিতে চাচ্ছেন না এতে তার পরিবার ও সমাজকে ঝুঁকির সম্মুখীন করছেন, যা এখন’ই ভাবার সময়।’ পাশাপাশি সকলকে এ ব্যাপারে আরও সচেতন হওয়ার আহবান জানান- বৃস্টি।

ছবিঃ- ইন্টারনেট।

এ সংক্রান্ত আরও সংবাদ

Ad