দুঃখপ্রকাশ করে’ও দেশে ফিরতে পারলেন না সাকিব।

প্রকাশিত: ৬:১৭ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০২৪

দুঃখপ্রকাশ করে’ও দেশে ফিরতে পারলেন না সাকিব।
booked.net

খেলা ডেস্কঃ- দেশের মাটিতে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর ইচ্ছা ছিল সাকিবের। কিন্তু বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটারের সেই আশা আর পূরণ হলো না। সম্প্রতি ছাত্র-জনতার আন্দোলনের সময় তিনি নিশ্চুপ ছিলেন। তার ওপর পারিবারিক ভ্রমণের ছবি পোস্ট করে জনতার ক্ষোভ আরও বাড়িয়ে দেন। শেষমেষ বৈষম্য বিরোধী আন্দোলনে নিশ্চুপ থাকার জন্য দুঃখপ্রকাশ করেও তিনি দেশে ফিরতে পারলেন না!

 

গতকাল বৃহস্পতিবার সাকিবকে নিয়ে দিনভর নাটক হয়েছে। তিনি দেশে ফেরার উদ্দেশ্যে দুবাই আসেন ট্রানজিটের জন্য। সরকারের উচ্চপর্যায় থেকে তাকে সেখানেই অবস্থান করতে বলা হয়। একপর্যায়ে সাকিব নিজেই জানান, তার দেশের মাটিতে টেস্টকে বিদায় জানানো হচ্ছে না। সামগ্রিক পরিস্থিতিতে সরকারের উপর মহল থেকেই তাকে দেশে ফিরতে বারণ করা হয়েছে।

 

সাকিব যখন দেশে ফেরার অপেক্ষায় দুবাই ছিলেন, তখন মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে ‘মিরপুরের ছাত্র-জনতা’র ব্যানারে বিক্ষোভ করেছেন কিছু তরুণ। সাকিবকে দল থেকে বাদ না দিলে তারা মিরপুর ব্লক করার হুমকিও দেন। এসময় তারা তাদের দাবি-দাওয়া নিয়ে বিসিবিকে স্মারকলিপিও দেন। সাকিবের দেশে ফেরার গুঞ্জন শুরু হতেই গত কয়েকদিন ধরে মিরপুরে দেখা গেছে এরকম নানা কর্মসূচি।

 

ভারতের মাটিতে সাকিব অবসর ঘোষণার পর তার নিরাপত্তার বিষয়টি শুরুতে এড়িয়ে গিয়েছিলেন ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। তিনি জনগনের ক্ষোভ প্রশমনে সাকিবকে তার অবস্থান পরিস্কার করতে বলেন। এরপর সাকিব ফেসবুকে দীর্ঘ পোস্ট দিয়ে নিজের কৃতকর্মের জন্য আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করেন এবং দেশের মাটিতে শেষ টেস্ট খেলার আকুতি জানান।

 

সাকিবের এই দুঃখপ্রকাশেও কাজ হয়নি। মন গলেনি তার বিরোধিতাকারীদের। গতকাল দিনভর আলোচনার পর ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া সাংবাদিকদের বলেন, ‘যারা প্রতিবাদ করছে তাদেরও তা করার সাংবিধানিক অধিকার রয়েছে। দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার সিরিজে কোনপ্রকার অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতেই আপাতত দেশে খেলতে আসার ক্ষেত্রে নিরুৎসাহিত করে বিসিবিকে পরামর্শ দিতে হয়েছে।’

Ad