এসএসসিতেও সফল মারুফা আকতার।

প্রকাশিত: ৪:০৭ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২৩

এসএসসিতেও সফল মারুফা আকতার।
booked.net

শাহরিয়ার চৌধুরীঃ- চেহারায় এখনো তার কৈশোরের ছাপ। অনেকটা মায়াবি মুখ। কিন্তু বলটা হাতে গেলেই সে হয়ে উঠে আগ্রাসি এক বোলার। বল হাতে নিয়ে ট্রাউজারে কিছুক্ষণ ‘শাইন’ করিয়ে শূন্যে যখন সে বল ঘুরিয়ে ঘুরিয়ে গ্রিপ ঠিক করে নেয়, আত্মবিশ্বাসের ঝলক ছড়িয়ে পড়ে তার চোখে মুখে। এরপর দুই কদম দৌড়। ছোট্ট একটা লাফ। আবার সাত কদম দৌড়। এরপর মুঠো করে ধরে রাখা বলটি পিচের ওপর আছড়ে ফেলা। প্রতিপক্ষ ব্যাটার আত্মরক্ষায় কাঁপতে থাকে, নয়তো হয় কুপোকাত!

হত দরিদ্র কৃষক পরিবারে জন্ম নেওয়া এই মারুফার এই পর্যায়ে আসার পথ সহজ ছিল না। বাড়িতে নুন আনতে পান্তা ফুরায় যে পরিবারে, সেই পরিবারের ছোট মেয়ের কাজকর্ম বাদ দিয়ে ক্রিকেটার হতে চাওয়া ছিল বিরাট এক বাধা। সেই বাধা পেরিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের পেসার মারুফা আকতার।

শুক্রবার (২৮ জুলাই) এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়। ৪ দশমিক ৬ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হয়েছেন এই নারী পেসার। বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষা দিয়েছিলেন মারুফা।

এসএসসিতে উত্তীর্ণ হওয়ায় বেশ উচ্ছ্বসিত মারুফা। দেশবাসীর কাছে দোয়া চেয়ে তিনি বলেন, ‘সবার দোয়ায় আমি এই রেজাল্ট করেছি। সবাই দোয়া করবেন, খেলাধুলার সঙ্গে পড়াশোনাটাও যেন ভালোভাবে চালিয়ে যেতে পারি।’

মেয়ের এমন সাফল্যে খুশি মারুফার বাবা মোহাম্মদ আইমুল্লাহ। তিনি বলেন, ‘মেয়ে আমার খেলাধুলা করেও যে রেজাল্ট করেছে, তাতে আমি অনেক খুশি। আপনারা দোয়া করবেন, আগামী দিনেও সে যেন আরও ভালো রেজাল্ট করতে পারে।’

অনূর্ধ্ব-১৯ নারী দলে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে জাতীয় দলে জায়গা করে নেন মারুফা। সম্প্রতি শেষ হওয়া ভারতের বিপক্ষে সিরিজেও দারুণ নৈপুন্য দেখিয়েছেন নীলফামারীর সৈয়দপুর উপজেলার এই মেয়ে।

ছবিঃ- মারুফা আকতার।

Ad