কুলাউড়ায় মণ্ডপে মণ্ডপে বিষাদের সুর। প্রতিমা বিসর্জনে শেষ হচ্ছে দুর্গোৎসব।

প্রকাশিত: ৬:০৪ পূর্বাহ্ণ, অক্টোবর ১৩, ২০২৪

কুলাউড়ায় মণ্ডপে মণ্ডপে বিষাদের সুর। প্রতিমা বিসর্জনে শেষ হচ্ছে দুর্গোৎসব।
booked.net

শুন্য সুমন:- কুলাউড়া’য় মণ্ডপে মণ্ডপে বিষাদের সুর। ঘরে ঘরে উপলক্ষ মন খারাপের। কারণ, প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী, প্রতি শরতে কৈলাস ছেড়ে কন্যারূপে মর্ত্যলোকে আসেন দেবীদুর্গা। তার এই ‘আগমন ও প্রস্থানের’ মধ্যে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব।

 

হিন্দুধর্মাবলম্বীরা জানান, ঢাক-কাঁসরের বাদ্যি-বাজনা, রাত্রি উজ্জ্বল করা আরতি, পূজারি-ভক্তদের পূজা অর্চনা কেবলই আজ দেবী দুর্গার বিদায়ের কথা বলছে। অশ্রুসজল চোখে দেবীকে বিদায় দিয়ে এই উৎসবের জন্য অপেক্ষা করতে হবে আরও একটি বছর।

 

শাস্ত্রীয়ভাবে দুর্গাপূজা গতকাল শনিবার শেষ হওয়ার কথা থাকলেও প্রতিমা বিসর্জন, সিঁদুর খেলা সহ অন্যান্য আনুষ্ঠানিকতা আজ শেষ করা হবে।

 

জানা যায় , বিজয়া দশমীতে কুলাউড়া’য় বিজয়ার শোভাযাত্রা সহকারে প্রতিমা বিসর্জন দেওয়া হবে। সর্বত্র বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করবেন। এদিকে, বিজয়া শোভাযাত্রা উৎসবমুখর ও নির্বিঘ্ন করার লক্ষ্যে প্রশাসন থেকে বিশেষ নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

 

বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার সহ স্যাটেলাইট টেলিভিশন গুলো বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। এ ছাড়া সংবাদপত্রে প্রকাশিত হয়েছে বিশেষ সংখ্যা ও নিবন্ধ।

 

 

এ সংক্রান্ত আরও সংবাদ

Ad