পাকিস্তান ফুটবল দলের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ফিফা।
   

প্রকাশিত: ৬:৫৭ পূর্বাহ্ণ, জুলাই ২, ২০২২

পাকিস্তান ফুটবল দলের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ফিফা।<br>   
booked.net


স্পোর্টস ডেস্কঃ পাকিস্তানের ফুটবল দলের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ফিফা।  বিষয়টি আনুষ্ঠানিক ভাবে নিশ্চিত করেছে ব্যুরো অফ দ্য ফিফা কাউন্সিল। সম্প্রতি  ফিফার শর্ত পূরণ হওয়ায় এই নিষেধাজ্ঞা থেকে মুক্তি মিলেছে। আর সেই সুবাদে আন্তর্জাতিক ফুটবলে ফিরতে আর কোনো বাঁধা রইল না তাদের।

গেল বছরের এপ্রিলে সব ধরনের আন্তর্জাতিক ফুটবলে পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। মূলত পাকিস্তান ফুটবল ফেডারেশনে (পিএফএফ) তৃতীয় পক্ষের অর্থাৎ সরকারি হস্তক্ষেপ ও ফিফার দেওয়া কমিটিকে অবজ্ঞা করায় এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

জানা যায়,পিএফএফকে সরকারি হস্তক্ষেপ থেকে ফিফা একটি ‘নরমাইলেজশন কমিটি’ গঠন করে দিয়েছিল। তবে সেই কমিটি অবজ্ঞা করে, তাদের বিতাড়িত করে দেন পিএফএফের সেই সময়ের সভাপতি আশফাক হোসেন। আর এতেই ক্ষুব্ধ হয় ফিফা। যার ফলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিলো পাকিস্তান কে।

এক বছরেরও বেশি সময় পর সেটি তুলে নিয়েছে ফিফা। মূলত ফিফা নির্ধারিত ‘নরমাইলেজশন কমিটি’ পুনরায় দায়িত্ব বুঝে পেয়েছে। তার সামগ্রিক বিষয়টির নিয়ন্ত্রণ পাওয়ায় নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। যদি সেটির আবারও বরখেলাপ হয়, তাহলে ফের নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে পিএফএফকে।

ছবিঃ- পাকিস্তান ফুটবল দল।

Ad