পরিচ্ছন্ন শহর গড়তে মেয়রের ব্যতিক্রমী উদ্যোগ।

প্রকাশিত: ৩:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২১

পরিচ্ছন্ন শহর গড়তে মেয়রের ব্যতিক্রমী উদ্যোগ।
booked.net

আব্দুল কুদ্দুসঃ- কুলাউড়া পৌর শহরকে পরিচ্ছন্ন রাখতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ। পরিচ্ছন্ন ও নান্দনিক শহর গড়ে তুলতে পৌরসভার অর্থায়নে প্রথমবারের মত বিভিন্ন রাস্তা-ঘাট, বাজার, মসজিদ-মাদ্রাসা, সরকারি বেসরকারি অফিস কিংবা ভবনের সামনে স্থাপন করছেন ময়লা ফেলার বিন। আর তাতে লেখা রয়েছে “আমাকে ব্যবহার করুন, ময়লা আবর্জনা ডাস্টবিনে ফেলুন”। মেয়রের এই ব্যতিক্রর্মী উদ্যোগ পৌরসভার আনাচে-কানাচে বেশ সাড়া পড়েছে।

সরেজমিন পরিস্কার-পরিচ্ছন্নতা নিয়ে শহরের বিভিন্ন ব্যবসায়ীর সঙ্গে কথা হয়। তারা বলেন- প্রথমবারের মত পৌর শহর পরিচ্ছন্ন রাখতে মেয়র সিপার উদ্দিন আহমদের এই উদ্যোগ প্রশংসনীয় পাশাপাশি তার এরকম কর্মকান্ডকে তারা স্বাগত জানিয়েছেন।হোটেল-রেস্টুরেন্ট ব্যবসায়ীরা জানান- অনেক সময় খাবার খাওয়া হলে কাস্টমাররা বিভিন্ন প্যাকেট, পলিথিন ব্যাগ, কলার ছোলা ও পানির বোতল রাস্তা অথবা পাশের ড্রেনে ফেলে রাখেন। এতে একদিকে শহরের পরিবেশ নষ্ট হয় অন্যদিকে ড্রেনে বোতল ও পলিথিন ফেললে তা আটকে যায়। শহরের বিভিন্ন স্থানে এই বিন স্থাপনের মধ্য দিয়ে মানুষের মনোভাব বদলে দেবে এবং এটা দেখে কেউ আর ময়লা যত্রতত্র ফেলবে না। এদিকে পরিস্কার-পরিচ্ছন্নতার এসব কাজ প্রতিদিন মেয়র সহ পৌরসভার কাউন্সিলর ও কর্মকর্তাগণ তদারকি করছেন।

পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ জানান, “পরিচ্ছন্ন শহর, আমাদের দায়িত্ব” এই স্লোগান নিয়ে ডেঙ্গু মশক নিধন করতে সপ্তাহব্যাপী পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান চলছে। ইতোমধ্যে পৌর এলাকার বিভিন্ন স্থানে ৫১টি বিন স্থাপন করা হয়েছে। তিনি বলেন-“পরিচ্ছন্ন শহর গড়তে সবার সম্মিলিত প্রচেষ্টা দরকার। সকলে সচেতন হলে কুলাউড়া হবে একটি পরিচ্ছন্ন শহর। তাছাড়া আমি চাই কুলাউড়া পৌরসভা হোক পরিচ্ছন্ন, সুন্দর ও দৃষ্টিনন্দন। সেই লক্ষ্যে আমি কাজ করছি।” এক্ষেত্রে পৌর মেয়র সকলের সহযোগিতা’ও চান।

Ad