শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০১:০৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
৩১৪ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ ।

৩১৪ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ ।

9FAB0B7E 6E53 4185 A914 A3EEFD96DC57

 কোভিড-১৯। এক অদৃশ্য আঁততায়ীর সঙ্গে লড়ছে গোটা বিশ্ব। নতুন স্বাভাবিকে জীবনযাপন দৃশ্যত স্বাভাবিক মনে হলেও অজানা আশঙ্কা ভর করে হররোজ। তবে জীবন থেমে থাকে না। নতুন স্বাভাবিকে সেই সূত্র অনুসরণ করে ১০ মাস বিরতির পর বাংলাদেশের ক্রিকেট আবারও আন্তর্জাতিক মহাসড়কে পা রাখছে আজ। ঠিক ৩১৪ দিন পর।

২০২০ সালের ১১ মার্চ রাতে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে টি ২০ সিরিজ জেতার পর আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য এত দীর্ঘ অপেক্ষার প্রহর গুনতে হবে, তা কে জানত। করোনায় এলোমেলো হয়ে যাওয়া পৃথিবীর অংশ হিসাবে বাংলাদেশের ক্রিকেটারদের গৃহবন্দি হয়ে পার করতে হয়েছে এই সুদীর্ঘ সময়।

আরো পড়ুনঃ কোয়াব কাপ ক্রিকেট টুর্নামেন্ট এর উদ্বোধন।

প্রায় বছরখানেক পর আবারও সেই চেনা ভুবনে ঢোকার রোমাঞ্চ নিয়ে আজ ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি তামিম ইকবালের বাংলাদেশ। মহামারি করোনায় বিঘ্ন ঘটেছে আন্তর্জাতিক ক্রিকেটের ধারাবাহিকতায়। ঘটেছে বিচ্যুতি।আন্তর্জাতিক

অনিশ্চিত ভবিষ্যতের বেড়াজাল কাটিয়ে করোনা ভ্যাকসিনে বিশ্বজুড়ে মিলেছে আশার আলো। আগামীকাল দেশে আসছে ২০ লাখ করোনা টিকা। তার আগে অন্ধকারের পর্দা সরিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে মিরপুরে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট।

মাঘের সকালে নবীনবরণের মতো আন্তর্জাতিক ক্রিকেটকে বরণের অপেক্ষায় বাংলাদেশ। বেলা সাড়ে ১১টায় শুরু হবে ম্যাচ। সরাসরি দেখা যাবে টি স্পোর্টস, নাগরিক টিভি ও বিটিভিতে। শুক্রবার একই ভেন্যুতে দ্বিতীয় ওডিআই। চট্টগ্রামে ২৫ জানুয়ারি তৃতীয় ও শেষ ম্যাচের পর দুটি টেস্ট খেলা হবে বন্দরনগরী ও ঢাকায়।

কিছু পুরোনো অধ্যায় ঘষামাজা করে অনেক নতুন দিয়ে বাংলাদেশের এই নবযাত্রা। দেশের সফলতম অধিনায়ক মাশরাফি মুর্তজা এই প্রথম বাদ পড়েছেন। স্থায়ী অধিনায়ক হিসাবে যাত্রা শুরু করতে যাচ্ছেন তামিম ইকবাল। দলে তিন তরুণ তুর্কি।

এই প্রথম দেশের মাটিতে দর্শক ছাড়া কোনো আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে। খোলস পালটানো বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটের এ এক নতুন পথচলা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ফেভারিট হিসাবে খর্বশক্তির ক্যারিবীয়দের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিকরা।

এই সিরিজ দিয়ে দুদলই ওয়ানডে সুপার লিগে প্রবেশ করছে। এখন থেকেই ম্যাচের হিসাবে র‌্যাংকিংয়ে সেরা আটে থাকা দলগুলো সরাসরি ২০২৩ বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। টাইগারদের লক্ষ্য ২০২৩ বিশ্বকাপ।

২০০৯ সালে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের সঙ্গে এই সিরিজের অনেক মিল রয়েছে। সেবারও খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজ দল ছিল। ইনজুরির দরুন ছিটকে যেতে হয় তখনকার অধিনায়ক মাশরাফিকে। অধিনায়ক হিসাবে অসাধারণ সাফল্য এনে দেন সাকিব।

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে এই সিরিজ দিয়েই সাকিবের অন্যরকম ফেরা হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে। ফিট থেকেও সুযোগ পাননি মাশরাফি। করোনাভীতি ও ইনজুরি মিলিয়ে প্রায় ১৩ জন মূল খেলোয়াড় না আসায় ক্যারিবীয়দের দলটা ভঙ্গুর।

সোমবার বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলেছে অতিথিরা। রান পেয়েছেন ব্যাটসম্যানরা। অনুশীলন নিয়ে পর্যাপ্ত সময় না পাওয়ায় কোচ ফিল সিমন্সের আক্ষেপ। তিনি বলেন, ‘আন্তর্জাতিক ম্যাচে নামার জন্য এটা যথেষ্ট সময় নয়। তবুও ওয়ানডে সুপার লিগের শুরুটা ভালো করতে চাই আমরা।’

বাংলাদেশও নিজেদের অনুশীলনে যে খুব বেশি জোর দিয়েছে তা নয়। মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিন বোলিং করেননি। সেন্টার উইকেটে ওটিস গিবসনের সঙ্গে হালকা অনুশীলন করে কাটালেন। ধারণা করা হচ্ছে, এই তিন পেসার নিয়ে নামবে বাংলাদেশ।

সৌম্য সরকারের বর্তমান অবস্থান যে সাত নম্বর সেটা কাল তামিম ইকবালও পরিষ্কার করলেন। ওয়ানডাউনে নাজমুল হোসেন শান্তকে জায়গা করে দিতে সাকিব নেমে যাচ্ছেন চারে। এরপর মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। অভিজ্ঞ তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে লিটন দাস। ডানহাতি অফ-স্পিনার হিসাবে দুই মেহেদীর (মেহেদী হাসান মিরাজ ও মেহেদী হাসান) লড়াইয়ে কে থাকছেন, টিম ম্যানেজমেন্টের জন্য এটা চিন্তার বিষয়।

ম্যাচপূর্ব অনলাইন সংবাদ সম্মেলনে অধিনায়ক তামিম বলেন, ‘‘আমি দেশের ‘ব্র্যান্ড অব ক্রিকেট’ উন্নতি করতে সব সময় গুরুত্ব দিয়ে থাকি। প্রতিটি দেশেরই ক্রিকেটে নিজস্ব ধারা আছে। তাই কাউকে অনুসরণ করা উচিত নয় আমার।

ওয়েস্ট ইন্ডিজের মতো আমরা শক্তিশালী না, আবার অস্ট্রেলিয়ার মতো হয়তো তৈরি হইনি। তবে আমাদের যেসব সুবিধা আছে সেটা অন্য দলগুলোর নেই। আমি আমাদের ব্র্যান্ডে ফোকাস রেখেই এগোতে চাই।’

সিরিজের নাম বঙ্গবন্ধু বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট সিরিজ ২০২১। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বিশেষ জার্সি তৈরি করেছে বোর্ড। বিশেষ কয়েন দিয়ে হবে টস। থাকছে আরও পরিকল্পনা। ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের আগে বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ করবে। বাংলাদেশ দলের চ্যালেঞ্জ সব ম্যাচ জিতে র‌্যাংকিংয়ে নিজেদের এগিয়ে রাখা। অনেক আলোচনার সিরিজে নতুন কিছু পাওয়ার মিশন শুরু হচ্ছে আজ।

 

ভালো লাগলে শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




Contract us   About Us   Privacy Policy Published From 2152-B, Westchester Ave., Bronx New York, 10462 USA. Email : voiceofkulauara@gmail.com A CONCERN OF POSITIVE INTERNATIONAL INC USA © All Rights Reserved © 2020 Degien & Developed By : positiveitusa.com
Design BY positiveitusa
voiceofkulaura.com